দু’বছর কি শিখেছিস, শিক্ষিকার প্রশ্ন শুনে ‘কাঁচা বাদাম’ গাইলেন ছাত্র

দু’বছর কি শিখেছিস, শিক্ষিকার প্রশ্ন শুনে ‘কাঁচা বাদাম’ গাইলেন ছাত্র

নিজস্ব প্রতিবেদন : দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর দু’বছর ধরে বন্ধ সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের স্কুল। এমন পরিস্থিতিতে পড়াশোনা লাটে উঠেছে তা নিয়ে কোন সন্দেহ নেই। স্কুল বন্ধ থাকায় পড়ুয়াদের পড়াশোনা লাটে উঠেছে তার এবার জ্বলন্ত উদাহরণ মিলল ‘পাড়ায় শিক্ষালয়’-এ।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী রাজ্যে শুরু হয়েছে পাড়ায় শিক্ষালয় নামে একটি নতুন কর্মসূচি। যেখানে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নিয়ে পাড়ায় পাড়ায় অথবা স্কুলের মধ্যে ফাঁকা মাঠে ক্লাসের ব্যবস্থা করা হচ্ছে। তবে এই পাড়ায় শিক্ষালয় কর্মসূচিতে অদ্ভুত এক ঘটনা চোখে পড়ল।

আসলে অদ্ভুত এই ঘটনাটি নজরে এসেছে ভাইরাল হওয়া একটি ভিডিওতে। যে ভিডিওতে দেখা যাচ্ছে পাড়ায় শিক্ষালয় চলাকালীন এক শিক্ষিকা এক ছাত্রকে প্রশ্ন করেন, ‘কোন ক্লাসে পড়িস?’ এই প্রশ্নের উত্তরে ওই ছাত্র জানায় ক্লাস ফোর। এর পরেই ওই শিক্ষিকা প্রশ্ন করেন, ‘এই যে দু’বছর গেল, কি শিখেছিস? যা যা শিখেছিস একটু শোনা’।

এই প্রশ্ন শুনে ক্লাস ফোর অর্থাৎ চতুর্থ শ্রেণীর ওই ছাত্র কয়েক সেকেন্ড স্তব্ধ থাকার পর ‘কাঁচা বাদাম’ গানটি গাইতে শুরু করে। নিখুঁতভাবে এবং সুর তাল বজায় রেখে ওই ছাত্র যেভাবে এই গানটি গাইতে শুরু করে তা দেখে স্তব্ধ হয়ে যান প্রশ্ন করা শিক্ষিকা থেকে অন্যান্য শিক্ষিকারাও। পাশাপাশি উপস্থিত থাকা অন্যান্য খুদেরাও এই গান শুনে হাততালি দিতে শুরু করে।

এমন অবাক করা মুহূর্তের ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় পরে আপলোড হলে তা ভাইরাল হয়। ভিডিওটি দেখে স্পষ্ট, এটি পশ্চিমবঙ্গের কোন জায়গার। তবে এটা কোন জায়গার তা জানা যায় নি। তবে যেভাবেই ওই ছাত্র এই কাঁচা বাদাম গানটি গেয়েছে তাতে তার প্রতিভার দাম দিতে হবে!

আরো পড়ুন