দুর্ঘটনা হলেও কমবে প্রাণহানির ঝুঁকি, ট্রেনের কোচে এই বদল ভারতীয় রেলের

দুর্ঘটনা হলেও কমবে প্রাণহানির ঝুঁকি, ট্রেনের কোচে এই বদল ভারতীয় রেলের

নিজস্ব প্রতিবেদন : এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার ক্ষেত্রে অধিকাংশ ভারতীয় নাগরিক ট্রেনের উপর নির্ভরশীল। কম সময়ে এবং স্বাচ্ছন্দে যাওয়ার পরিপ্রেক্ষিতে গণমাধ্যমের অন্যতম মেরুদন্ড হয়ে উঠেছে এই রেল পরিষেবা। অন্যান্য গণমাধ্যমের মত ট্রেনের ক্ষেত্রেও সংখ্যায় কম হলেও দুর্ঘটনা ঘটে থাকে। আবার দুর্ঘটনার সংখ্যা কম হলেও অতি যাত্রীর জন্য প্রাণহানির সংখ্যা অনেক বেশি হয়ে দাঁড়ায়।

এমন পরিস্থিতিতে ভারতীয় রেলের তরফ থেকে একটি অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। যে উদ্যোগের অংশ হিসাবে দুর্ঘটনা হলেও প্রাণহানির সংখ্যা কমবে এমনটাই মনে করছে ভারতীয় রেল। যাত্রীদের সুরক্ষার এবং আরামদায়ক যাত্রার জন্য ভারতীয় রেলের তরফ থেকে ট্রেনে আইসিএফ রেক পরিবর্তন করে এলএইচবি রেক তৈরি করার প্রস্তুতি নিচ্ছে।

ট্রেনে এলএইচবি কোচ থাকলে দুর্ঘটনার সম্ভাবনা অনেক কম হয়। এমনকি দুর্ঘটনা ঘটলেও প্রাণহানির ঝুঁকি অনেক কম থাকে। পাশাপাশি এই ধরনের কোচ থাকলে দুর্ঘটনার সময় কোচগুলি একে অপরের উপর চেপে যায় না। পাশাপাশি এই ধরনের কোচ সফরকালে ট্রেনের স্পিডের উপর যথেষ্ট প্রভাব ফেলে।

অন্যদিকে এ যাবৎ যেসকল কোষ যুক্ত রয়েছে ট্রেনের সঙ্গে অর্থাৎ এইসিএফ কোচগুলিতে দুর্ঘটনার সময় যথেষ্ট লোকসান হয়ে থাকে। ট্রেনের কামরাগুলি একে অপরের ওপর চেপে যায়। প্রাণহানির ঝুঁকি অনেক বেশি থাকে এলএইচবি কোচের তুলনায়। এই সমস্ত কিছুকে মাথায় রেখে এবার এই বদল আনার পথে হাঁটছে ভারতীয় রেল।

কোচের এই পরিবর্তনের কাজ আলাদা আলাদা জোনের অধীনে চলবে। এই পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গেই গুজরাট, উত্তরাখণ্ড, রাজস্থান এবং পশ্চিমবঙ্গ রুটের ট্রেনগুলি এবার থেকে এলএইচবি কোচ নিয়ে চলবে উত্তর-পশ্চিম রেলওয়ের তরফে। ইতিমধ্যে একাধিক ট্রেনে এমন কোচ লাগানোর কাজ শুরু হয়েছে বলে জানা যাচ্ছে।

আরো পড়ুন