দূরপাল্লার ট্রেনে ১০টার পর মানতে হবে এই সকল নিয়ম, নয়া সিদ্ধান্ত রেলের

দূরপাল্লার ট্রেনে ১০টার পর মানতে হবে এই সকল নিয়ম, নয়া সিদ্ধান্ত রেলের

নিজস্ব প্রতিবেদন : ট্রেন পরিষেবার ক্ষেত্রে ভারতীয় রেল গত কয়েক বছর ধরে একাধিক নিয়মে পরিবর্তন এনেছে এবং আগামী দিনেও আনছে। এসবের মধ্যে এবার ভারতীয় রেল নতুন একটি সিদ্ধান্ত নিয়েছে, সেই সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার ট্রেনে রাত ১০টার পর মানতে হবে একাধিক নিয়ম। এই সিদ্ধান্ত একেবারে শিষ্টাচার দেওয়ার মতোই সিদ্ধান্ত।

সম্প্রতি ভারতীয় রেলের তরফ থেকে যাত্রীদের স্বাচ্ছন্দ দেওয়া এবং ট্রেনের ভালো-মন্দ বিচার করেই এই অভিনব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত অনুযায়ী রাত্রি দশটার পর দূরপাল্লার ট্রেনে থাকা যাত্রীদের কিছু দায়িত্ব পালন করতে হবে। সেই দায়িত্ব পালনের ক্ষেত্রে কোথাও গাফিলতি হচ্ছে কিনা তা নজর রাখবেন রেলকর্মী এবং আধিকারিকরা। এই মর্মে ইতিমধ্যেই রেলের প্রতিটি জোনের আধিকারিকদের নির্দেশিকা পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে।

১) সিদ্ধান্ত অনুযায়ী রাত্রি দশটার পর দূরপাল্লার ট্রেনের যাত্রীদের ট্রেনে জোরে কথা বলা যাবে না। নিজেদের মধ্যে জোরে গল্পগুজব অথবা আড্ডা দেওয়া যাবে না। পাশাপাশি আলো জ্বালিয়ে রাখা যাবে না।

২) বয়স্ক যাত্রীদের সুবিধার দিকে বিশেষ নজর দেওয়া হবে রেলের এই নতুন সিদ্ধান্ত অনুযায়ী। ৬০ বছর বা তার বেশি বয়স্ক রেলযাত্রীদের স্বাচ্ছন্দ্যের দিকে অতিরিক্ত নজর দেওয়ার কথা বলা হয়েছে।

৩) বিশেষভাবে সক্ষম, অসুস্থ যাত্রী অথবা ট্রেনে একাকী যাত্রা করছেন এমন মহিলাদের প্রয়োজনের দিকে বিশেষ নজর দিতে বলা হয়েছে।

এক্ষেত্রে জোরে কথা বলা, আলো জালানো ইত্যাদি নিয়ম লঙ্ঘন করলে রেলকর্মীরা ট্রেনের যাত্রীদের শিষ্টাচার বিধি সম্পর্কে অবগত করবেন, তাদের বিনয়ীভাবে শিষ্টাচার মেনে চলার জন্য বলা হবে।

আরো পড়ুন