দেশের এই ১৩ জায়গায় পেট্রোলের দাম ১০০-র নীচে, ফারাক বিশাল

দেশের এই ১৩ জায়গায় পেট্রোলের দাম ১০০-র নীচে, ফারাক বিশাল

নিজস্ব প্রতিবেদন : লাগাতার পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির পর যখন সাধারণ মানুষের কাছে তা নাভিশ্বাস হয়ে দাঁড়ায়, সেই সময় কেন্দ্রের তরফ থেকে পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা ভ্যাট ছাড় দেওয়ার ঘোষণা করে। এই ছাড়ের পরিপ্রেক্ষিতে কিছুটা হলেও হ্রাস পায় পেট্রোল-ডিজেলের দাম।

আবার কেন্দ্রের পাশাপাশি বেশকিছু রাজ্য সরকার আলাদা করে পেট্রোল ডিজেলের ভ্যাট ছাড় দেয়। যার ফলে সেই সকল রাজ্যে পেট্রোল-ডিজেলের দাম অনেকটাই কমে যায়। বর্তমান দুর্মূল্যের বাজারে সেই সকল রাজ্যের বাসিন্দারা এখন সোনায় সোহাগা। কারণ পেট্রোল ডিজেলের দামে বিভিন্ন রাজ্যের মধ্যে ফারাক চোখে পড়ার মতোই।

কেন্দ্র এবং রাজ্যের তরফ থেকে ভ্যাট ছাড় দেওয়ার পর দেশের এখন ১৩টি রাজ্য রয়েছে যেখানে পেট্রোলের দাম ১০০ টাকার নিচে। এমনকি বেশকিছু শহর রয়েছে যেখানকার থেকে অন্য রাজ্যের অন্য কোন শহরের পেট্রোলের দামে বিশাল ফারাক। পেট্রোলের পাশাপাশি ডিজেলের ক্ষেত্রেও একই অবস্থা।

বুধবারের পেট্রোল-ডিজেলের দাম অনুসারে পোর্ট ব্লেয়ারে পেট্রোলের দাম লিটারে ৮২.৯৬ টাকা ও ডিজেলের দাম লিটারে ৭৭.১৩ টাকা। নয়ডায় পেট্রোলের দাম লিটারে ৯৫.৫১ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮৭.০১ টাকা। ইটানগরে পেট্রোলের দাম লিটারে ৯২.০২ টাকা ও ডিজেলের দাম লিটারে ৭৯.৬৩ টাকা। চণ্ডীগঢ়ে পেট্রোলের দাম লিটারে ৯৪.২৩ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮০.৯ টাকা। আইজলে পেট্রোলের দাম লিটারে ৯৪.২৬ টাকা ও ডিজেলের দাম লিটারে ৭৯.৭২ টাকা।

লখনউতে পেট্রোলের দাম লিটারে ৯৫.২৮ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮৬.৮ টাকা। শিমলায় পেট্রোলের দাম লিটারে ৯৫.৭৮ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮০.৩৫ টাকা। পনজিতে পেট্রোলের দাম লিটারে ৯৬.৩৮ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮৭.২৭ টাকা। গ্যাংটকে পেট্রোলের দাম লিটারে ৯৭.৭ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮২.২৫ টাকা।

রাঁচিতে পেট্রোলের দাম লিটারে ৯৮.৫২ টাকা ও ডিজেলের দাম লিটারে ৯১.৫৬ টাকা। শিলংয়ে পেট্রোলের দাম লিটারে ৯৯.২৮ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮৮.৭৫ টাকা। দেরাদুনে পেট্রোলের দাম লিটারে ৯৯.৪১ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮৭.৫৬ টাকা। দমনে পেট্রোলের দাম লিটারে ৯৩.০২ টাকা ও ডিজেলের দাম লিটারে ৮৬.০৯ টাকা।

আরো পড়ুন