নতুন খাদি ভবনের উদ্বোধন বীরভূমের তাঁতিপাড়া গ্রামে

নতুন খাদি ভবনের উদ্বোধন বীরভূমের তাঁতিপাড়া গ্রামে

সেখ রিয়াজুদ্দিন বীরভূম:- বীরভূম জেলার বর্ধিষ্ণু গ্রাম তাঁতিপাড়া,যেখানে গ্রামের অর্ধেক অংশ তন্তুবায় সম্প্রদায়ের বসবাস,সেই তন্তুবায়দের নামানুসারে তাঁতিপাড়া গ্রামের নামকরণ।গ্রামের বেশিরভাগ মানুষ তথা পরিবার তাঁত শিল্পের সাথে জড়িত।বর্তমান বা আধুনিক সাজপোশাকের চাহিদা এবং অত্যাধুনিক যন্ত্রপাতির দৌড়ে তাঁতিপাড়ার কুঠির শিল্প হিসেবে খ্যাত তাঁতশিল্প দিনদিন রুগ্ন হয়ে পড়ছিল,পিছিয়ে আসতে হয়েছে অত্যাধুনিকতার প্রসারে। এবিষয়ে তাঁত শিল্পীরা বারবার সরকারের সরণাপন্ন হয়েছেন,সরকারি ভাবে ও বিভিন্ন সময়ে তাঁত শিল্প কে বাঁচানোর উদ্যোগ গ্রহণ করতে দেখা যায়। বুধবার সেই তাঁতিপাড়াতে অত্যাধুনিক যন্ত্রপাতি সহ নতুন খাদি ভবনের উদ্বোধন করা হয় এক মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে।
তসর শিল্পের বিকাশ এবং একাজে যুক্ত হতে আগ্রহী পুরুষ ও মহিলারা যাতে আগামী দিনে এক ছাদের তলায় বিভিন্ন ধরনের আধুনিক পদ্ধতির প্রশিক্ষণ ও তসর শিল্পের উন্নয়নে বিভিন্ন পরিষেবার সাথে যুক্ত থাকতে পারেন সেই লক্ষ্যকে সামনে রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় বীরভূমের রাজনগর ব্লকের তাঁতিপাড়া গ্রাম পঞ্চায়েতের সন্নিকটে প্রায় 4 কোটি টাকা ব্যয়ে 3 একর জায়গার ওপর নির্মিত হয়েছে নতুন খাদি ভবন । বুধবার সেই নতুন খাদি ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক বিধান রায়,এডিএম জেলা পরিষদ কৌশিক সিনহা,জেলা পরিষদের সভাধিপতি তথা সিউড়ি বিধানসভা কেন্দ্রের বিধায়ক বিকাশ রায় চৌধুরী, রাজনগর ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক শুভদীপ পালিত,রাজনগর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সুকুমার সাধু, তাঁতিপাড়া গ্রাম পঞ্চায়েত প্রধান মলয় রায় সহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ।
উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি মহিলাদের জন্য তসর রীলিং প্রশিক্ষণের ও আয়োজন করা হয় তাঁতিপাড়া সোনারপাড়া প্রগতি খাদি ও গ্রাম উন্নয়ন সংস্থার পক্ষ থেকে। উল্লেখ্য এতদিন মহিলাদের উক্ত মেশিন ব্যাতীত কাজটি হাত ও পায়ের সাহায্যে করতে হতো।আগামী দিনে তাঁতিপাড়ার এই নতুন খাদি ভবন রাজ্য তথা জেলার তসর শিল্পের এক নতুন দৃষ্টান্ত স্থাপন করবে বলে আশাবাদী এলাকার মানুষ।

আরো পড়ুন