নতুন প্রজন্মের নয়া ই-পাসপোর্ট, থাকবে চিপ, আনছে কেন্দ্র

নতুন প্রজন্মের নয়া ই-পাসপোর্ট, থাকবে চিপ, আনছে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : দেশ এখন আধুনিক থেকে আধুনিকতর হচ্ছে। এই আধুনিকতার ছোঁয়ায় এবার আসছে পাসপোর্ট। নতুন প্রজন্মের জন্য নয়া ই-পাসপোর্ট আনছে কেন্দ্র। যেখানে কাগজের পরিবর্তে তথ্য থাকবে একটি মাইক্রোচিপে। পাসপোর্টের বইয়ের ভিতরেই থাকবে এই চিপ। তাতে ভ্রমণকারীদের ভ্রমণের তথ্য থাকার পাশাপাশি থাকবে বায়োমেট্রিক তথ্য।

কেন্দ্র এমন নতুন পাসপোর্ট আনার লক্ষ্যমাত্রা নিয়েছে মূলত পাসপোর্ট নিয়ে জালিয়াতি রুখে দেওয়ার জন্য। বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, দেশের নাগরিকরা খুব শীঘ্র এই পরিষেবার সুবিধা লাভ করবেন। এমনকি এই পাসপোর্টকে নতুন প্রজন্মের পাসপোর্ট বলেও দাবি করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

গত বুধবার বিদেশ মন্ত্রকের পাসপোর্ট এবং ভিসা বিভাগের সচিব সঞ্জয় ভট্টাচার্য এই বিষয়ে লিখেছেন, ‘ভারত শীঘ্রই তার নাগরিকদের জন্য নয়া প্রজন্মের ই-পাসপোর্ট পরিষেবা আনতে চলেছে’। পাশাপাশি তিনি জানিয়েছেন নতুন এই ই-পাসপোর্ট তৈরি করা হবে আন্তর্জাতিক অসামরিক বিমান সংস্থা বা আইসিএও-র পাসপোর্ট সংক্রান্ত নতুন নিয়ম এবং আন্তর্জাতিক মান বজায় রেখে।

ই-পাসপোর্টের ক্ষেত্রে বইয়ের দ্বিতীয় পাতার মধ্যে থাকবে মাইক্রোচিপ। যার মধ্যেই থাকবে ভ্রমণকারীর বায়োমেট্রিক্স তথ্যের পাশাপাশি থাকবে ডিজিটাল সিকিওরিটি ফিচার। এই চিপ ভ্রমণকারী কোন কোন দেশে ভ্রমণ করছেন তা শনাক্ত করতে পারবে। শনাক্ত করার পাশাপাশি তা সহজেই নথিভুক্ত করতে পারবে এই মাইক্রোচিপ।

তবে এই নতুন ই-পাসপোর্ট কবে থেকে উপলব্ধ হবে তা এখনও স্পষ্ট করে জানানো হয়নি বিদেশ মন্ত্রকের তরফ থেকে। অন্যদিকে জানা যাচ্ছে এই ধরনের ই-পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে আবেদন করার মধ্যে কোন ফারাক নেই। আগে যেভাবে পাসপোর্টের জন্য আবেদন করতে হতো সেই একই পদ্ধতিতে আবেদন করতে হবে।

আরো পড়ুন