নয়া নিয়মে স্কুল যেতে হবে পড়ুয়াদের, বিজ্ঞপ্তি জারি করল মধ্যশিক্ষা পর্ষদ

নয়া নিয়মে স্কুল যেতে হবে পড়ুয়াদের, বিজ্ঞপ্তি জারি করল মধ্যশিক্ষা পর্ষদ

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে মাসের পর মাস ধরে স্কুল-কলেজের দরজা বন্ধ থাকার পর পুনরায় সেগুলি খুলেছে গত ১৬ নভেম্বর। দীর্ঘদিন পর স্কুল কলেজ খোলার পরিপ্রেক্ষিতে পড়ুয়া থেকে শিক্ষক-শিক্ষিকা সকলের মধ্যেই ছিল চোখে পড়ার মতো উৎসাহ-উদ্দীপনা। তবে এই স্কুল খোলার সপ্তাহখানেকের মধ্যেই নিয়মে বদল আনতে হল মধ্যশিক্ষা পর্ষদকে।

১৬ নভেম্বর থেকে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের নিয়ে পুনরায় খুলে দেওয়া হয় স্কুলের দরজা। তবে এই স্কুল খোলার ক্ষেত্রে পূর্বের নিয়মে বেশ কিছু পরিবর্তন আনা হয়। আগে যেখানে পড়ুয়াদের সকাল সাড়ে দশটায় স্কুলে যেতে হতো, সেই জায়গায় নতুন নিয়মে বলা হয় নবম ও দশম শ্রেণীর পড়ুয়ারা সকাল সাড়ে নয়টায় স্কুল যাবেন এবং দশম ও একাদশ শ্রেণির পড়ুয়ারা সকাল সাড়ে দশটায় স্কুলে যাবেন। তবে এই নিয়ম জারি হলেও ফের সেই নিয়মকে বদলাতে হলো।

মূলত করোনাকালে স্কুল খোলার পরেই বিপুল সংখ্যক পড়ুয়াদের স্কুলে পা রাখতে দেখা যায়। স্কুলে এই বিপুলসংখ্যক পড়ুয়াদের উপস্থিতি নিয়ে অভিভাবকদের একাংশ প্রশ্ন তোলেন। এর পাশাপাশি শিক্ষকদের একাংশ ক্লাস নিয়ে উষ্মা ছড়িয়েছিলেন। এসবের পরিপ্রেক্ষিতেই মধ্যশিক্ষা পর্ষদ ক্লাস নিয়ে নতুন নিয়ম জারি করেছে বলে জানা গিয়েছে সূত্র মারফত।

আগামীকাল অর্থাৎ সোমবার থেকে এই নতুন নিয়ম অনুসারেই পড়ুয়াদের স্কুলে যেতে হবে। এখন নতুন নিয়ম অনুসারে প্রতিদিন প্রতিটি ক্লাসের পড়ুয়াদের স্কুলে যেতে হবে না। বার ভাগ করে ক্লাস করানোর সিদ্ধান্ত নিল মধ্যশিক্ষা পর্ষদ। ইতিমধ্যেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে।

নয়া বিজ্ঞপ্তি অনুসারে দশম এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা স্কুল যাবে সোম, বুধ ও শুক্রবার। অন্যদিকে নবম ও একাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুল যাবে মঙ্গল এবং বৃহস্পতিবার। শনিবার কোনো ক্লাস হবে না। শনিবার আলোচনা করা হবে।

অন্যদিকে ক্লাসের সময়সীমাতেও পরিবর্তন করা হয়েছে। স্কুলে ক্লাস শুরু হবে সকাল ১০টা ৫০ মিনিটে এবং ক্লাস শেষ হবে বৈকাল চারটের সময়। দার্জিলিং এবং কালিম্পংয়ে ক্লাস শুরু হবে সকাল ন’টায় এবং ক্লাস শেষ হবে দুপুর তিনটের সময়।

আরো পড়ুন