পারদ নামলেও ফের নিম্নচাপের ভ্রুকুটি রাজ্যে, কি বলছে হাওয়া অফিস

পারদ নামলেও ফের নিম্নচাপের ভ্রুকুটি রাজ্যে, কি বলছে হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : নিম্নচাপ এবং সেই নিম্নচাপের (Depression) কারণে মেঘলা আকাশ ও বৃষ্টির পর অবশেষে কিছুটা নামল তাপমাত্রার পারদ। হাওয়া অফিসের পূর্বাভাস (weather report) আগামী আর কয়েকটা দিন এই তাপমাত্রার পারদ নামতে লক্ষ্য করা যাবে। তবে ফের হেরফের হতে পারে তাপমাত্রায়, এর মূলে রয়েছে নতুন করে নিম্নচাপের ভ্রুকুটি।

শ্রীনিকেতন হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী বুধবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক। অন্যদিকে গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। পূর্বাভাস অনুযায়ী আগামী সাত দিন রোদ ঝলমলে আকাশ লক্ষ্য করা যাবে।

আলিপুর হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, বুধবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৭ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১° কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিক। পূর্বাভাসে জানানো হয়েছে আগামী সাত দিন কোনরকম ঝঞ্ঝার আশঙ্কা নেই। আগামী কয়েকদিন তাপমাত্রার পারদ নামবে।

তবে চলতি সপ্তাহের শেষের দিকে আরব সাগর এবং মধ্য বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ অক্ষরেখা বিরাজ করবে। তার জেরে আবার বিপুল পরিমাণ জলীয়বাষ্প ঢুকবে রাজ্যে। ফের বাধাপ্রাপ্ত হবে তাপমাত্রার পারদ পতনে। তবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে কি না এখনই স্পষ্ট নয়। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে জাঁকিয়ে শীত পড়তে অন্ততপক্ষে ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বাসিন্দাদের।

অন্যদিকে মেঘ কাটতেই দক্ষিণবঙ্গের পশ্চিমের বেশকিছু জেলায় মঙ্গলবার ঘন কুয়াশা লক্ষ্য করা যায়। পাশাপাশি মঙ্গলবার থেকেই পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার পারদ অনেকটাই কমেছে। কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার পারদ নামতে দেরি হলেও প্রতিবছরের মতো এবছরও ইতিমধ্যেই অনেকটাই তাপমাত্রার পারদ নেমেছে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া সহ জেলাগুলিতে। এই সকল জেলাগুলিতে আগামী কয়েকটা দিন তাপমাত্রার পারদের পতন ভালোভাবেই টের পাওয়া যাবে।

আরো পড়ুন