পুনরায় ভারত গৌরব ট্রেন, এবার দক্ষিণ ভারত ভ্রমণ

পুনরায় ভারত গৌরব ট্রেন, এবার দক্ষিণ ভারত ভ্রমণ
প্রীতম দাস, রামপুরহাট, ৮ সেপ্টেম্বর ঃ পঞ্চ জ্যোতির্লিঙ্গ দর্শনে সাফল্য পাওয়ার পর এবার দক্ষিন ভারত সফরে ভারত গৌরব ট্রেন ছাড়ছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড। শুক্রবার আইআরসিটিসি’র পক্ষ থেকে রামপুরহাটে সাংবাদিক সম্মেলন করে একথা ঘোষণা করা হয়।
আইআরসিটিসি সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের ২৫ অক্টোবর ঝাড়খণ্ডের গোড্ডা স্টেশন থেকে দক্ষিণ ভারত যাত্রার ভারত গৌরব ট্রেন ছাড়বে। ট্রেনটি তিরুপতি, মাদুরাই, রামেশ্বরম, কন্যাকুমারী, ত্রিরুবন্তপুর সফর করবে। ১১ রাত্রি, ১২ দিন সফররত বিশেষ ট্রেনে ৩৩ শতাংশ ছাড়ের ব্যবস্থা করা হয়েছে। ট্রেনটিতে তিনটি বিভাগে ভাগ করা হয়েছে। স্লিপার ক্লাসে রয়েছে ৫৮০ টি আসন। ৭০ টি আসন রয়েছে স্ট্যান্ডার্ড ৩ এসি এবং ১৪০ টি আসন রয়েছে কমফোর্ট ৩ এসি। বিভিন্ন বিভাগের জন্য ২১৩০০, ৩৩৩০০ এবং ৩৬৪০০ টাকার প্যাকেজ রাখা হয়েছে। পর্যটকদের সুবিধার্থে ট্রেনটি ভাগলপুর, কাহালগাঁও, সাহেবগঞ্জ, বারহারওয়া, পাকুর, রামপুরহাট, বোলপুর-শান্তিনিকেতন, বর্ধমান, কলকাতা, খড়গপুর, বালাসোর, ভদ্রক, কটক, ভুবনেশ্বর থেকে যাত্রীদের ট্রেনে তোলা হবে। ফেরার সময় একই ভাবে ওই সমস্ত স্টেশনে যাত্রীদের নামান হবে।

সাংবাদিক সম্মেলনে আইআরসিটিসি’র চিফ সুপারভাইজার কিঙ্কর রায় চৌধুরী বলেন, “এটা প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রজেক্ট ‘দেখো আপনা দেশ’। প্যাকেজের বাইরে অতিরিক্ত কন খরচ নেই। ট্রেনে যাত্রীদের জন্য বীমার ব্যবস্থা থাকছে। থাকছেন চিকিৎসক”।
সংস্থার ট্যুরিজম এসোসিয়েট অমিত মিত্র বলেন, “পর্যটকদের সুবিধার্থে কিস্তিতে তাকা দেওয়া যাবে। বুক করা যাবে অনলাইনে। কলকাতার কয়লাঘাট স্ট্রিটে রেলের দফতরে গিয়েও বুকিং করা যাবে”। এদিন সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন স্টেশন ম্যানেজার কৃষ্ণা কুমার।

আরো পড়ুন