প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় রেশনে বদল, চালু হতে পারে নতুন নিয়ম

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় রেশনে বদল, চালু হতে পারে নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদন : দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর লকডাউন জারি হতে দুঃস্থ দরিদ্র মানুষদের কথা মাথায় রেখে কেন্দ্র সরকার বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করে। কেন্দ্রের তরফ থেকে এই বিনামূল্যে রেশন দেওয়ার জন্য একটি প্রকল্প চালু করা হয়। সেই প্রকল্পের নাম দেওয়া হয় প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা।

প্রথম দফায় এই প্রকল্প তিন মাসের জন্য চালু করা হলেও ধাপে ধাপে এই প্রকল্পের মেয়াদ বাড়িয়েছে কেন্দ্র। বর্তমানে কেন্দ্র সরকারের তরফ থেকে এই প্রকল্প সেপ্টেম্বর মাস পর্যন্ত চালিয়ে যাওয়ার ঘোষণা করা হয়েছে। মার্চ মাসে এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করার সময়ে জানানো হয়, প্রতিমাসে ৫ কেজি করে খাদ্যশস্য এবং ১ কেজি করে চাল দেওয়া হবে। তবে সম্প্রতি এর কিছু রদবদল আনা হয়েছে।

সম্প্রতি বিভিন্ন বেসরকারি সংস্থা বেশি পরিমাণে কম কিনে নেওয়ার কারণে সরকারি এই প্রকল্পে গম বিতরণের ক্ষেত্রে ভাটা দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। যে কারণে এই প্রকল্পের আওতায় কেন্দ্র সরকারের তরফ থেকে গমের পরিবর্তে চাল দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। তবে গমের পরিবর্তে চাল দেওয়া হলেও খাদ্যশস্যের পরিমাণে কোন পরিবর্তন হবে না বলেই জানা যাচ্ছে।

সরকারিভাবে গম ক্রয় করার পরিমাণ কমে যাওয়ার কারণে পঞ্জাব, রাজস্থান এবং হরিয়ানা, এই তিনটি রাজ্য বাদে বাকি রাজ্যগুলির ক্ষেত্রে এই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পে পরিবর্তন আনার সম্ভাবনা লক্ষ্য করা যাচ্ছে। সূত্র মারফত জানা যাচ্ছে, এই প্রকল্পের আওতায় থাকা সুবিধাভোগীদের খাদ্যশস্যে গমের ৭৫% অন্য খাদ্যশস্য দেওয়া হতে পারে।

সর্বভারতীয় একটি সংবাদ সংস্থার দাবি অনুযায়ী, কেন্দ্র সরকার এই বিষয়ে খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নিতে পারে। কারণ এই প্রকল্পের মেয়াদ সেপ্টেম্বর মাস পর্যন্ত বাড়ানোর পরিপ্রেক্ষিতে প্রায় ১০ মিলিয়ন টন গমের প্রয়োজন। সেক্ষেত্রে পরিস্থিতির উপর নজর রেখে এই সিদ্ধান্ত নেওয়া হবে।

আরো পড়ুন