পড়ুয়াদের হাতে ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ তুলে দিলেন কর্ণজোড়ায় জেলাশাসক

পড়ুয়াদের হাতে ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ তুলে দিলেন কর্ণজোড়ায় জেলাশাসক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে পড়ুয়াদের জন্য সরকারি ঋণ প্রকল্প বা ‘স্টুডেন্টস ক্রেডিট কার্ড’ এর বিতরণ কর্মসূচি শুরু হল উত্তর দিনাজপুর জেলায়। মঙ্গলবার কর্ণজোড়ায় অবস্থিত জেলাশাসক দপ্তরে জেলার মোট নয়জন উপভোক্তা ছাত্রছাত্রীর হাতে মুখ্যমন্ত্রীর শুভেচ্ছাবার্তা সহ স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেন জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। এদিন বিবেকানন্দ হলে অনুষ্ঠিত এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন এডিএম অভিষেক চৌরাশিয়া, ডি আই সিও রানা দেবদাস সহ উপভোক্তা ছাত্রছাত্রী ও তাদের অভিভাবকেরা। কুনোর, ইসলামপুর, গোয়ালপোখর, কুশুমন্ডি, রায়গঞ্জ সহ জেলার বিভিন্ন প্রান্ত থেকে এই নয়জন ছাত্রছাত্রী এদিন স্টুডেন্ট ক্রেডিট কার্ড হাতে পেলেন। এদের মধ্যে কেউ প্যারা মেডিক্যাল পড়ছেন, কেউ স্নাতক বা স্নাতকোত্তরে পড়াশোনা করছেন, কেউ নার্সিং পাঠরত আবার কেউ পিএইচডি করছেন। বিসিএ এবং বিটেক পাঠরতরাও এই তালিকায় ছিলেন।

এদিন ক্রেডিট কার্ড হাতে পেয়ে প্যারা মেডিক্যাল ছাত্র রিয়াজ আহমেদ বলেন, ‘ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কৃতজ্ঞতা জানাই। পড়াশোনা কিভাবে চলবে তা নিয়ে আর্থিক সমস্যায় পড়েছিলাম, এবার তার সমাধান হল। ক্রেডিট কার্ডটি হাতে পেয়ে খুব ভালো লাগছে।’ নার্সিং স্টুডেন্ট মৌমিতা সরকার, শুভশ্রী দাস, বিটেক পাঠরত সত্যম ব্যানার্জি, বিসিএ স্টুডেন্ট রাজেন্দ্রনাথ মুর্মু, পিএইচডি গবেষক নীলাদ্রি শেখর মন্ডল সহ অন্যান্যরাও ক্রেডিট কার্ড হাতে পেয়ে মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান।

জেলাশাসক অরবিন্দ কুমার মিনা জানান, মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি মতো আজ নয়জন বেনিফিসিয়ারির হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়া হল। ১৮ থেকে ৪৫ বছর বয়সীরা এই সুবিধা নিতে পারবেন। জেলায় মোট ১৫৫ টি আবেদনপত্র জমা পড়েছিল। তাদের মধ্যে প্রথমে এই নয়জনকে বেছে নেওয়া হয়েছে। পড়ুয়ারা মোট দশ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারবেন এই ক্রেডিট কার্ডের মাধ্যমে। আপাতত শুধুমাত্র কো অপারেটিভ ব্যাঙ্কের মাধ্যমে এই প্রকল্পের সুবিধা পাওয়া গেলেও পরবর্তীতে অন্যান্য ব্যাঙ্ককেও এর আওতায় আনা হবে বলে জানান তিনি।

আরো পড়ুন