ফেব্রুয়ারিতে ফের ব্যাঙ্ক ধর্মঘট, বন্ধ থাকবে এই দু’দিন

ফেব্রুয়ারিতে ফের ব্যাঙ্ক ধর্মঘট, বন্ধ থাকবে এই দু’দিন

নিজস্ব প্রতিবেদন : ভারতের নাগরিকরা বর্তমানে নগদ অর্থ লেনদেন কমিয়ে দেওয়ার পাশাপাশি তালে তাল মিলিয়ে বাড়ছে ডিজিটাল লেনদেন। এই ডিজিটাল লেনদেন বৃদ্ধি পেতেই ব্যাঙ্কের ভূমিকাও দিন দিন বাড়ছে। ব্যাঙ্কের ভূমিকা বাড়তে থাকায় গ্রাহকদের যাতে কোনো রকম অসুবিধা না হয় তার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রতিমাসে ছুটির তালিকা প্রকাশ করে থাকে।

ফেব্রুয়ারি মাসের এই ছুটির তালিকায় দেশের বিভিন্ন রাজ্যের ছুটি মিলিয়ে মোট ১২ দিন (শনিবার ও রবিবার সহ) ছুটি পাচ্ছেন ব্যাঙ্ক কর্মীরা। যদিও পশ্চিমবঙ্গের ব্যাঙ্ক কর্মীরা ছুটি পেয়েছেন কেবল মাত্র একদিন (শনিবার ও রবিবার বাদে), তাহলো সরস্বতী পুজোর দিন। তবে এর পাশাপাশি এই মাসেই পরপর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এই ব্যাঙ্ক ধর্মঘট প্রত্যাহার করা না হলে ফেব্রুয়ারি মাসে আরও দু’দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

গতবছর বাজেট পেশ করার পর থেকেই কেন্দ্র সরকার একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারি করার পরিকল্পনা গ্রহণ করে। সেই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য পদক্ষেপও শুরু হয়েছে কেন্দ্রের তরফ থেকে। চলতি বছর বাজেট পেশ করার পর এই পরিকল্পনা আরও ত্বরান্বিত হতে শুরু করেছে। এরই পরিপ্রেক্ষিতে ব্যাঙ্ক বেসরকারিকরণের প্রতিবাদে ব্যাঙ্ক ধর্মঘট ডাকা হয়েছে।

ব্যাঙ্ক কর্মীদের ইউনিয়ন সেন্ট্রাল ট্রেড ইউনিয়ন এবং আরও কিছু সংগঠন একত্রিত হয়ে এই ব্যাঙ্ক ধর্মঘট ডেকেছে। বেসরকারিকরণের প্রতিবাদে ডাকা এই ব্যাঙ্ক ধর্মঘট প্রত্যাহার করা না হলে ফেব্রুয়ারি মাসের ২৩ এবং ২৪ তারিখ পরপর দু’দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের দরজা। এই ধর্মঘটে দেশের প্রতিটি সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কের কর্মীরা সামিল হবেন বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, ব্যাঙ্ক বেসরকারিকরণ করার প্রতিবাদে গত বছর ডিসেম্বর মাসেই পরপর দু’দিন বিভিন্ন ব্যাঙ্ক কর্মীদের ইউনিয়ন ধর্মঘটে সামিল হয়েছিল। তবে সেই ধর্মঘটের পরেও কেন্দ্র সরকার তাদের সিদ্ধান্ত থেকে সরে আসেনি। এমন পরিস্থিতিতে কেন্দ্রকে পুনরায় চাপ দিতে পুনরায় ব্যাঙ্ক ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্ক ইউনিয়নগুলি।

আরো পড়ুন