ফের কমতে পারে পেট্রোল-ডিজেলের দাম, খুশির খবর দিল কেন্দ্র

ফের কমতে পারে পেট্রোল-ডিজেলের দাম, খুশির খবর দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : দেশের বাজারে প্রতিনিয়ত জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ার কারণে নাভিশ্বাস অবস্থা আমজনতার। জ্বালানির দাম বিশেষ করে রান্নার গ্যাস, পেট্রোল, ডিজেল এমন একটা জায়গায় পৌঁছে যায় যা সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে যেতে শুরু করে। তবে এমত অবস্থায় কেন্দ্র এবং বিজেপি শাসিত রাজ্যগুলি ভ্যাট কমিয়ে দেওয়ায় কিছুটা হলেও দাম হ্রাস পায়।

কেন্দ্র এবং বিজেপি শাসিত রাজ্যগুলির পদক্ষেপের পর পেট্রোল-ডিজেলের দাম কিছুটা কমলেও সেভাবে স্বস্তি লক্ষ্য করা যাচ্ছে না। যে কারণে স্বাভাবিকভাবেই সাধারণ মানুষদের ক্ষোভ প্রশমিত হচ্ছে না। তবে এমন পরিস্থিতিতে জানা যাচ্ছে নতুন করে পেট্রোল-ডিজেলের দাম কমতে পারে।

এর পরিপ্রেক্ষিতে নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমারের বক্তব্য অনুযায়ী, নতুন করে মূল্যবৃদ্ধির চাপ যেন না বাড়ে তার জন্য চলতি বছর বাজেটে এই সকল বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। আন্তর্জাতিক স্তরে ইন্ধন এবং অন্যান্য পণ্যের মূল্য বৃদ্ধি বজায় থাকবে। তবে বিশ্ববাজারে দাম যত কমবে ততটাই দাম কমবে ঘরোয়া বাজারে।

নীতি আয়োগের সহ-সভাপতি রাজিব কুমারের এহেন বক্তব্যে স্বাভাবিকভাবেই স্বস্তির আলো দেখতে পাচ্ছেন দেশের নাগরিকরা। কারণ তিনি আগেই জানিয়েছেন, এই সকল পণ্যের মূল্য বিশ্ববাজারে কম হওয়ার আশা করা যাচ্ছে। কারণ আমেরিকা এবং চীনের অর্থনীতি এখন দুর্বল হয়ে পড়েছে।

এর পাশাপাশি তিনি জানিয়েছেন, চলতি বছর কেন্দ্রের তরফ থেকে যে বাজেট পেশ করা হয়েছে তাতে মূল্য বৃদ্ধি করবে না। কারণ মূল্য বৃদ্ধি করার মতো কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তবে বিশ্ববাজারের মূল্যবৃদ্ধির বাড়া কমা কিছুটা হলেও প্রভাব পড়বে দেশের বাজারে। অন্যদিকে মানিটারি ফান্ড জানিয়েছে, বিশ্ব স্তরের অর্থনীতির বৃদ্ধির হার ৫.৯ শতাংশ থেকে কমে ৪.৮ শতাংশ হতে পারে।

আরো পড়ুন