ফের ঘনাচ্ছে কালো মেঘ, রয়েছে বৃষ্টির পূর্বাভাস, শীত কবে ফিরবে

ফের ঘনাচ্ছে কালো মেঘ, রয়েছে বৃষ্টির পূর্বাভাস, শীত কবে ফিরবে

নিজস্ব প্রতিবেদন : গতকাল অর্থাৎ রবিবার দিনভর পাল্লা দিয়ে বৃষ্টির সঙ্গে কুয়াশায় নাজেহাল হতে হয়েছে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার বাসিন্দাদের। এরই মাঝে সোমবার সকাল থেকে বেশকিছু জেলায় সূর্যের দেখা পাওয়া যায়। কিন্তু তা ক্ষণিকের জন্য। বেলা গড়াতেই ফের কালো মেঘে ঢাকা পড়তে শুরু করেছে আকাশ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। এখন প্রশ্ন কবে ফিরবে শীত?

আলিপুর হাওয়া অফিসের আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী সোমবার সর্বনিম্ন তাপমাত্রার পারদ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৩ ডিগ্রী সেলসিয়াস। তাপমাত্রার এই পারদ স্বাভাবিকের তুলনায় ৩° বেশি। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৬ ডিগ্রী সেলসিয়াস। সর্বোচ্চ এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৪° কম।

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে সোমবার যে আবহাওয়া সংক্রান্ত রিপোর্ট পেশ করা হয়েছে তাতে বলা হয়েছে, এদিন সর্বনিম্ন তাপমাত্রার পারদ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৬ ডিগ্রী সেলসিয়াস। তাপমাত্রার এই পারদ স্বাভাবিকের তুলনায় ৩° বেশি। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রী সেলসিয়াস। সর্বোচ্চ এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৭° কম।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্ত এই দুয়ের কারণে দক্ষিণবঙ্গ জুড়ে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। এমন পরিস্থিতি বজায় থাকবে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই এই পরিস্থিতি লক্ষ্য করা যাবে। কুয়াশার ধোঁয়াটে ভাবের পাশাপাশি চলবে বৃষ্টি। বুধবার থেকে বৃষ্টি কমলেও সকাল দিকে লক্ষ্য করা যাবে কুয়াশা এবং বেলা বাড়তে আকাশ হালকা মেঘে ঢাকা থাকবে।

পরিস্থিতি সম্পূর্ণভাবে স্বাভাবিক হতে শুরু করবে আগামী শনিবার থেকে। তবে বুধবার থেকেই দিনের সর্বনিম্ন তাপমাত্রা সামান্য করে কমতে শুরু করবে। রবিবার দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে যাবে ১০ ডিগ্রির কাছাকাছি। একইভাবে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছাবে ১৩ ডিগ্রির কাছাকাছি।

আরো পড়ুন