ফের চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, এই দিন থেকেই বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ

ফের চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, এই দিন থেকেই বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ

নিজস্ব প্রতিবেদন : শীতের শুরুতে ও নিম্নচাপের (Depression) ক্লান্তি নেই। ইতিমধ্যেই গত সপ্তাহে দু’দিন বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা। নিম্নচাপের এই মেঘ এবং বৃষ্টির কারণে ইতিমধ্যেই তাপমাত্রার পারদ যেভাবে নামছিল তা বাধাপ্রাপ্ত হয়েছে।

তবে সোমবার সকাল থেকে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে মেঘ কেটে যাওয়ার কারণে ধীরে ধীরে তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। ফের যখন তাপমাত্রার পারদ নিম্নমুখী সেই সময় আবারও একটি নিম্নচাপের চোখরাঙানি শুরু হয়েছে। নতুন করে চোখ রাঙাতে থাকায় নিম্নচাপের কারণে ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস (weather office)।

অফিসের তরফ থেকে দেওয়া পূর্বাভাসে (weather report) জানা যাচ্ছে, দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে। এছাড়াও রবিবার রাত থেকে সোমবার পর্যন্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। পাশাপাশি হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে।

দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ এগোচ্ছে অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ু উপকূলের দিকে। এর প্রভাবেই দক্ষিণবঙ্গে পূবালী হাওয়ার প্রভাব বাড়ছে এবং সাগর থেকে বিপুল পরিমাণ জলীয়বাষ্প ডুকছে রাজ্যে। এরফলেই রাতের তাপমাত্রা বাড়বে এবং মেঘলা আকাশের পাশাপাশি হালকা বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে উপকূলবর্তী এলাকার জেলাগুলিতে।

তবে রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে তার আগে পর্যন্ত শীতের মনোরম পরিবেশ বজায় থাকবে। স্বাভাবিকের তুলনায় তাপমাত্রার পারদ নিচে থাকতে পারে বলেই পূর্বাভাসে জানিয়েছে হওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তার গণেশ কুমার দাস জানিয়েছেন, “এই মুহূর্তে এই অঞ্চলের সাগরে সিস্টেম না থাকায় ফের উত্তুরে হাওয়া বইছে। আগামী কয়েকদিন সামান্য হলেও নামবে তাপমাত্রা। মনোরম আবহাওয়া তৈরি হবে। তবে শুক্রবার থেকে আবার জলীয়বাষ্প ঢুকবে। সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তন হবে।”

আরো পড়ুন