ফের নামছে তাপমাত্রা, কবে বিদায় নেবে শীত, জানালো হওয়া অফিস

ফের নামছে তাপমাত্রা, কবে বিদায় নেবে শীত, জানালো হওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : চলতি শীতের মরসুমে খামখেয়ালিপনায় শীতের আমেজ ধাক্কা পেয়েছে। শীতের আমেজ ধাক্কা পেলেও ধাপে ধাপে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও ভালোই টের পাওয়া গিয়েছে শীত। উপরন্তু আবহাওয়ার এই খামখেয়ালিপনায় সাধারণ মানুষের মধ্যে তৈরি হয়েছে অস্বস্তিকর পরিস্থিতি।

শীতের মরশুমে বারংবার পশ্চিমী ঝঞ্ঝার প্রকোপ আবহাওয়ার ক্ষেত্রে এই খামখেয়ালিপনা তৈরি করেছে। একটু শীত পড়লেই হঠাৎ পশ্চিমী ঝঞ্ঝা বৃষ্টি নিয়ে হাজির, এমনটাই লক্ষ্য করা গিয়েছে। সম্প্রতি নতুন করে ধেয়ে আসা পশ্চিমী ঝঞ্ঝার দাপট কাটিয়ে তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। সপ্তাহান্তে অর্থাৎ শুক্রবার রাত থেকেই তাপমাত্রার পারদ নিম্নমুখী হবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, বৃষ্টি থেমে যাওয়ার পর শুক্রবার রাত থেকে তাপমাত্রার পারদ নিম্নমুখী হলেও কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় জাঁকিয়ে শীত লক্ষ্য করা যাবে না। হালকা শীতের আমেজ বজায় থাকবে, তবে সকাল এবং সন্ধ্যার দিকে শীত একটু বেশিই টের পাওয়া যাবে।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এই বৃষ্টি থেমে যাওয়ার পর মেঘ পরিষ্কার হলে আগামীকাল অর্থাৎ শনিবার থেকে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রির কাছাকাছি নামবে।

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, শুক্রবার আকাশ মেঘে ঢাকা থাকার সম্ভাবনা রয়েছে এবং হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে তাপমাত্রার পারদ নামবে এবং তা পৌঁছে যাবে ১২ ডিগ্রির কাছাকাছি।

এখন প্রশ্ন হলো পশ্চিমবঙ্গ থেকে শীত বিদায় কবে নেবে? হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, নতুন করে শীতের আমেজ লক্ষ্য করা গেলেও তা দীর্ঘস্থায়ী হবে না। আগামী মঙ্গলবার থেকেই কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকা থেকে বিদায় নিতে শুরু করবে। যদিও পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও শীতের আমেজ বজায় থাকবে আগামী সপ্তাহ পর্যন্ত। তারপর থেকেই ধীরে ধীরে শীত বিদায় নিতে শুরু করবে।

আরো পড়ুন