ফোন করলেই বাড়িতে পৌঁছে যাবে ‘অক্সিজেন অন হুইল’-এর অক্সিজেন, রইলো নম্বর

ফোন করলেই বাড়িতে পৌঁছে যাবে ‘অক্সিজেন অন হুইল’-এর অক্সিজেন, রইলো নম্বর

নিজস্ব প্রতিবেদন : করোনার দ্বিতীয় ঢেউয়ে করোনা আক্রান্ত রোগীদের সবথেকে বড় সমস্যা অক্সিজেন। এই অক্সিজেনের অভাবেই দেশের বিভিন্ন প্রান্তে অজস্র করোনা আক্রান্ত রোগীদের প্রাণ সংশয় হয়ে পড়ছে। আর এই অক্সিজেন সংকট থেকে রোগীদের রক্ষা করতে এবার এগিয়ে এলো ‘অক্সিজেন অন হুইল’।

কোভিড কেয়ার নেটওয়ার্ক এবং লিভার ফাউন্ডেশন-এর যৌথ উদ্যোগে এই পরিষেবা প্রথম চালু হয় কলকাতায়। পরবর্তীতে এই সংস্থার অক্সিজেন কনসেন্ট্রেটর সংখ্যা অনেকটা বৃদ্ধি পাওয়ায় এখন এই পরিষেবা রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি বীরভূমের বিভিন্ন শহরে চালু করা হলো। বীরভূমের সিউড়ি, বোলপুর এবং রামপুরহাট এই তিন মহকুমায় এই পরিষেবা চালু হলো। এই তিন মহকুমায় এই পরিষেবা পরিচালিত হবে সিউড়ি, বোলপুর এবং মুরারই থেকে।

ডাঃ অভিজিৎ চৌধুরী জানিয়েছেন, “আমরা ৭ মে এই পরিষেবা প্রথম শুরু করেছিলাম কলকাতায়। পরবর্তীকালে বিভিন্ন দেশের বিভিন্ন সংস্থা এবং মানুষ আমাদের পাশে দাঁড়ান এবং আমাদের বিপুল সংখ্যক অক্সিজেন কনসেন্ট্রেটর দান করায় সেই সংখ্যাটা বর্তমানে বেড়েছে। এর পরেই আমরা এই অক্সিজেন অন হুইল পরিষেবা রাজ্যের বিভিন্ন জেলায় ছড়িয়ে দিচ্ছি।”

এই পরিষেবার মাধ্যমে করোনা আক্রান্ত রোগীরা কি রকম সুবিধা পাবেন তা জানাতে গিয়ে ডাঃ অভিজিৎ চৌধুরী বলেন, “এই পরিষেবার মাধ্যমে সাময়িকভাবে মুমূর্ষ রোগীর কাছে অক্সিজেন পৌঁছে দেওয়া হবে। অক্সিজেন কনসেন্ট্রেটরের সংখ্যা কম হওয়ায় ২৪ ঘন্টা আমরা বাড়িতেই অক্সিজেন পরিষেবা দিয়ে থাকবো। তবে তার পরেও যদি রোগীর অক্সিজেনের প্রয়োজন হয় তাহলে তাকে অবশ্যই হাসপাতালে ভর্তি হতে হবে।”

কোন কোন নম্বরে ফোন করলে এই পরিষেবা পাওয়া যাবে?


সিউড়ি সাব ডিভিশনের জন্য রয়েছে তিনটি হেল্পলাইন নম্বর। যেগুলি হলো ৮৬৩৭৮০৯৪৭১, ৯৪৩৪১৪২২৯৪, ৮৯১৮২২৫১১৩। রামপুরহাট সাব ডিভিশনের জন্য থাকা নম্বরগুলি হল ৯৪৭৪৬৪১৫৬৮, ৯৪৩৪৫৫৫৯১০, ৯৭৩২০৫৯৬১২ এবং বোলপুর সাব ডিভিশনের জন্য যে নম্বরটি দেওয়া হয়েছে সেটি হল ৬২৯১২৬২৪৬৭।

আরো পড়ুন