ফোন করে বাড়ছে ব্যাঙ্কের টাকা লোপাটের ঘটনা, অভিযোগ জানাতে নয়া নম্বর কেন্দ্রের

ফোন করে বাড়ছে ব্যাঙ্কের টাকা লোপাটের ঘটনা, অভিযোগ জানাতে নয়া নম্বর কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন : দেশ জুড়ে বাড়ছে ডিজিটাল লেনদেন। তবে এই লেনদেন বৃদ্ধি পাওয়ার পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে জামতাড়া গ্যাং-এর উৎপাত। কখনো সিম কার্ড আপডেট, কখনো সিম কার্ডের সঙ্গে আধার লিঙ্ক, কখনো আবার কেওয়াইসি করানোর নামে, আবার কখনো নানান প্রলোভন দেখিয়ে এমন টাকা লোপাটের ঘটনা ঘটে চলেছে।

এমন টাকা লোপাটের ঘটনা পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের প্রায় প্রতিটি রাজ্যের প্রতিনিয়ত ঘটে চলেছে। সেই সকল অভিযোগকে কেন্দ্রীভূত করার জন্য ২০১৯ সালেই কেন্দ্র সরকারের তরফ থেকে একটি পোর্টাল চালু করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রকের আওতায় থাকা ‘দ্য ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল’ এমন নানান অভিযোগের সমাধান করার পাশাপাশি সাধারণ মানুষকে সতর্ক করে এসএমএসের মাধ্যমে।

এবার এই পোর্টালকে আরও কার্যকরী করার জন্য উদ্যোগ নিলেও কেন্দ্র সরকার। অমিত শাহর দপ্তরে থাকা এই পোর্টালে অভিযোগ জানানোর পাশাপাশি এবার সাধারণ মানুষ ফোন করেও তাদের অভিযোগ জানাতে পারেন। তবে আগে যে নম্বরে ফোন করে অভিযোগ জানানো যেত অর্থাৎ ১৫৫২৬০, সেই নম্বরের এবার পরিবর্তন করা হয়েছে। এবার সাধারণ মানুষকে অভিযোগ জানানোর জন্য ১৯৩০ নম্বরে ফোন করতে হবে।

টাকা লোপাটের ঘটনায় এবার এই নম্বরে দিনরাত যে কোন সময় ফোন করে অভিযোগ জানানো যাবে। অভিযোগ জানানোর জন্য অর্থাৎ এই নম্বরে ফোন করার জন্য কোন খরচ করতে হবে না সাধারণ মানুষকে। পাশাপাশি কেউ যদি নির্দিষ্ট রাজ্যের নির্দিষ্ট জেলার থানায় ফোন করে অভিযোগ জানাতে চান সে ক্ষেত্রেও এই নম্বরের মাধ্যমে সহযোগিতা করা হবে। অর্থাৎ এই একটি নম্বর টাকা লোপাটের ঘটনায় আপনাকে সমস্ত রকম ভাবে সহযোগিতা করতে পারে।

অন্যদিকে কেন্দ্র সরকারের এই পোর্টাল এবং ফোন নম্বরে টাকা লোপাটের ঘটনা ছাড়াও অন্যান্য যেকোনো ধরনের সাইবার ক্রাইম সংক্রান্ত অভিযোগ করা যেতে পারে। পাশাপাশি মহিলা অথবা শিশুদের উপর কোন দুষ্কর্ম হলেও সেই বিষয়েও অভিযোগ জানাতে পারা যাবে এই নম্বরে।

আরো পড়ুন