বক্সার জঙ্গলে দেখা মিলল রয়েল বেঙ্গল টাইগারের

বক্সার জঙ্গলে দেখা মিলল রয়েল বেঙ্গল টাইগারের

শেষবার হলুদ ডোরাকাটা এই সুন্দরীর দেখা পাওয়া গিয়েছিল হাজার ১৯৯৮ সালে। এরপর বক্সার জঙ্গল থেকে যেন হারিয়ে গিয়েছিল এই বাঘের অস্তিত্ব। জঙ্গলে টাইগার নেই বলে একটা অপবাদ ছিল, নামে বক্সা টাইগার রিজার্ভ কিন্তু নেই কোন বাঘ। সেই সাপমুক্তি হল। সম্প্রতি বক্সা টাইগার রিজার্ভ জঙ্গলে পাতা ট্রাপ ক্যামেরায় একটি রয়েল বেঙ্গল টাইগারের দেখা মেলতেই হইচই পড়ে গিয়েছে বনদপ্তরের অন্তরে, ইতিমধ্যেই সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। একদিকে যেমন অনেকেই খুশি তেমনি বনসংলগ্ন এলাকার মানুষজন আতঙ্কিত বলা যায়। বক্সা টাইগার রিজার্ভ কর্তৃপক্ষের তরফে নিরাপত্তার খাতিরে এখনো পর্যন্ত রয়েল বেঙ্গল টাইগারের সেই ছবির সঠিক স্থান এবং সময় জানানো হয়নি। তবে রয়েল বেঙ্গল টাইগার টি বক্সার কোর এলাকায় বলে জানান হয়।

বক্সা টাইগার রিজার্ভএ নেই কোন বাঘ, এই দুর্নাম মুক্ত করতে রাজ্য বনদপ্তর আসাম থেকে পাঁচটি রয়েল বেঙ্গল টাইগার আনার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছিল, এ বিষয়ে অসম রাজ্যের সঙ্গে পাকাপাকি কথা ঠিক হয়েছিল কিন্তু করোনার সংক্রমণ যুক্ত বেশ কিছু কারণে বক্সার জঙ্গলে আসেনি রয়েল বেঙ্গল টাইগার।

বেশ কিছুদিন থেকেই বনদপ্তরের ট্রাপ ক্যামেরায় ব্ল্যাক প্যান্থার, বনকুকুরের ছবি ধরা পড়েছে, বক্সার জঙ্গলে মিলেছে ভাল্লুক। এবার বক্সা টাইগার রিজার্ভ এ দেখা গেল রয়েল বেঙ্গল টাইগার। সেই খবর মেলাতে উচ্ছ্বসিত বক্সার বন কর্তা থেকে শুরু করে রাজ্যের বন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। বন মন্ত্রী বলেন রাজ্য বনদপ্তর এর জন্য বিরাট খবর, এতদিন ধরে বক্সার জঙ্গলে বাঘ নেই বলে যে কলঙ্ক ছিল, রয়েল বেঙ্গল এর ছবি দেখার পর সেই কলঙ্কমুক্ত হলো।

আরো পড়ুন