বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদন : ইতিমধ্যেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মৌসম ভবন আশঙ্কা করছে, এর জেরে পশ্চিমবঙ্গে ফের একবার বৃষ্টির দেখা মিলতে পারে এবং থমকে যেতে পারে তাপমাত্রার নিম্নমুখীর ধারাবাহিকতা। স্বাভাবিকভাবেই এখনই জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা দেখছে না হওয়া অফিস।

হাওয়া অফিসের পূর্বাভাস, বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের জেরে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও পশ্চিমবঙ্গে আবারও বৃষ্টি হতে পারে। দিন কয়েক আগেই নিম্নচাপের কারণে ভরা হেমন্ত মাসে বৃষ্টি দেখেছে পশ্চিমবঙ্গের অধিকাংশ জেলা। আর এবারও এই বৃষ্টির সম্ভাবনা তৈরী হওয়ার পাশাপাশি ঝড়ো হাওয়ার পূর্বাভাসের কথা জানানো হয়েছে। ঘণ্টায় ৪০-৬০ কিলোমিটার গতি বেগে ঝড় বইতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মৌসম ভবনের তরফ থেকে পূর্বাভাসে যা জানানো হয়েছে তা থেকে জানা যাচ্ছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপ আগামী ৪৮ ঘণ্টায় আরও শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর তা উত্তর ও উত্তর-পশ্চিম দিকে ক্রমশ এগিয়ে যাবে। ৩০ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে এই নিম্নচাপ আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে পৌঁছে বৃষ্টি শুরু করবে।

হাওয়া অফিসের অনুমান, এই নিম্নচাপটি বঙ্গোপসাগরের উপর দিয়ে বয়ে আসার সময় শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে। পাশাপাশি পশ্চিমবঙ্গের আবহাওয়ার রিপোর্টে বলা হয়েছে, আগামী ১ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তবে এই নিম্নচাপের কারণে ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে শুরুর দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই নিম্নচাপ কেটে যাওয়ার পরেই রাজ্যে ফের তাপমাত্রার পারদ নামতে পারে বলে মনে করছে হাওয়া অফিস।

আরো পড়ুন