বসন্তের সকাল বর্ষণের ভিজবে বাংলা, এই দিন থেকে বৃষ্টির পূর্বাভাস

বসন্তের সকাল বর্ষণের ভিজবে বাংলা, এই দিন থেকে বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদন : ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ের পরও জাঁকিয়ে শীত রয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলি এখনো হাড় কাঁপানো ঠান্ডায় কাঁপছে। তবে এই ঠাণ্ডা খুব তাড়াতাড়ি দূর হবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ঠান্ডা দূর হওয়ার পাশাপাশি অকাল বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে।

উত্তর-পশ্চিম থেকে আসা হাওয়ার দাপট এবং বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পের দাপটের পরিপ্রেক্ষিতে অকাল বর্ষণ লক্ষ্য করা যাবে বাংলায়। এই বৃষ্টির কারণে হঠাৎ করে এক ধাক্কায় তাপমাত্রার পারদ অনেকটা বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে এই বৃষ্টির পূর্বাভাসের পরিপ্রেক্ষিতে ইডেনে ভারত-ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় T20 ম্যাচ নিয়েও দুশ্চিন্তা তৈরি হয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে বৃহস্পতিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩° কম।

শ্রীনিকেতন আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে বৃহস্পতিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৯ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি কম। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° কম।

অন্যদিকে নতুন করে যে বৃষ্টির সম্ভাবনা লক্ষ্য করা যাচ্ছে সেই সম্ভাবনা অনুযায়ী কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় আগামী সোমবার এবং মঙ্গলবার বৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বৃষ্টি হতে পারে সোমবার এবং মঙ্গলবার। বৃষ্টির পরিমাণ ভারী না হলেও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।

আরো পড়ুন