বাঁচবে টোল ট্যাক্স, নতুন ৫ ফিচার নিয়ে হাজির গুগল ম্যাপ

বাঁচবে টোল ট্যাক্স, নতুন ৫ ফিচার নিয়ে হাজির গুগল ম্যাপ

নিজস্ব প্রতিবেদন : দিন দিন উন্নত হচ্ছে প্রযুক্তি। এই উন্নতির কারণে নতুন নতুন আপডেট আসছে বিভিন্ন অ্যাপ অথবা সফট্ওয়ারে। সেইরকমই এবার গুগল ম্যাপের ক্ষেত্রে এমন পাঁচটি ফিচার যুক্ত হয়েছে যা টোল ট্যাক্স সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রদান করে থাকবে।

ভারত, আমেরিকায়, জাপান ও ইন্দোনেশিয়ার মানুষজনকে এবার গুগল ম্যাপ টোলের খরচ সম্পর্কে নানান তথ্য দিয়ে থাকবে। নতুন এই ফিচারের মাধ্যমে গাড়িচালকরা গুগল ম্যাপ থেকেই জানতে পারবেন কোনটি সাধারণ রাস্তা এবং কোন রাস্তায় টোল ট্যাক্স দিতে হয়। এরই পরিপ্রেক্ষিতে রাস্তায় চলার ক্ষেত্রে খরচের তারতম্য উপলব্ধি করা যাবে।

টোল ট্যাক্স সম্পর্কে জানার পাশাপাশি কোন রাস্তা দিয়ে যাতায়াত করার ক্ষেত্রে কত টাকা খরচ হবে তা নিয়েও একটা হিসাব পাওয়া যাবে। এই লেটেস্ট ফিচার সম্পর্কে গুগলের তরফ থেকে একটি ব্লগ পোস্টে লেখা হয়েছে, ‘টোল রাস্তা এবং সাধারণ রাস্তার মধ্যে মানুষ যাতে খুব সহজে নিজের পছন্দটা বেছে নিতে পারেন, তার জন্যই আমরা এই প্রথম গুগল ম্যাপসে টোল প্রাইসেস ফিচারটি রোল আউট করছি।’

এর পাশাপাশি এই ফিচারের মাধ্যমে যাত্রা শুরু করার আগেই যাত্রীরা জেনে নিতে পারবেন গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে তাকে কতগুলি টোল ট্যাক্স পার করতে হবে এবং কত খরচ বহন করতে হবে। অ্যান্ড্রয়েড অথবা আইওএস দুই প্ল্যাটফর্মের স্মার্টফোন ব্যবহারকারীদের ক্ষেত্রেই এই নতুন ফিচার যোগ করা হচ্ছে। দেশের প্রায় ২ হাজার টোল রাস্তার খরচ সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া শুরু হবে চলতি মাস থেকেই।

নতুন এই আপডেটের মাধ্যমে যে পাঁচটি সুবিধা বা ফিচার পাবেন ব্যবহারকারীরা সেগুলি হল টোল খরচ জানানো, পেমেন্ট পদ্ধতি কি কি রয়েছে তা জানানো, টোল ফ্রি রুটের সন্ধান দেওয়া, টোল রাস্তা বাদ রেখে অন্য রাস্তা দিয়ে নিয়ে যাওয়া, যাত্রা শুরুর দিনে টোল ট্যাক্সের খরচ ইত্যাদি।

আরো পড়ুন