বাংলা মোদের গর্ব উৎসবে পরিবেশিত হল তোজোনিধি নৃত্যার্পন।

তেজোনিধি : শৃঞ্জনের বিবেক বন্দনা

বাংলা মোদের গর্ব উৎসবে পরিবেশিত হল তোজোনিধি নৃত্যার্পন।পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের আয়োজনে তিন দিনের বাংলা মোদের গর্ব অনুষ্ঠানের আসর বসেছিল বোলপুরের পারুলডাঙার মাঠে।
শুক্রবার সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল স্বামী বিবেকানন্দের আত্মকথা, রচিত কবিতা, প্রিয় গান ও জীবনাদর্শের এক অনবদ্য কোলাজ সমবেত নৃত্যার্পন তোজোনিধি । সমগ্র নৃত্যার্পন টি র পরিবেশনায় ছিলেন সিউড়ি শৃঞ্জন সাংস্কৃতিক সংস্থার শিল্পীরা ।

তেজোনিধি অর্থাৎ দৈব আদেশের বিচ্ছুরণ। তিনি সূর্যের মতো, স্বয়ং প্রকাশ… স্বয়ং জ্যোতি। তাকে কেউ প্রকাশ করতে পারে না। তিনি আপনিই প্রকাশিত হন- অন্তর্যামী রুপে শুদ্ধ অন্তঃকরনের নিভৃত নিরালায… তার সেবার মধ্যে প্রেমের মধ্যে।তিনি অন্য কেউ নন বাঙালির জাগ্রত বিবেক স্বামী বিবেকানন্দ।
বিশ্বধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দের যোগদান ও বিশ্ব জয় এক বিস্ময়কর ঘটনাময ইতিহাস। সেই ঘটনা কে আজ মনে হবে অবিশ্বাস্য।

স্বামীর বিশ্ব জযের বানীকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই.” শৃঞ্জন ” সাংস্কৃতিক সংস্থা নিবেদন করছে নৃত্য গীতি আলেখ্য –
” তেজোনিধি।” নৃত্য পরিচালনায় মৌমিতা বিষ্ণু ।অংশ গ্রহনে ঊর্মি দত্ত, সুস্মিতা গিরি, রিমপা হাজরা, তানিয়া চ্যাটার্জী, রিমপা পাল, সপ্তিকা ঘোষ । আলো সরূপ সরকার, প্রক্ষেপন সায়ন্তন ঘোষ ।

আরো পড়ুন