বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির পূর্বাভাস এই সকল জেলায়

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির পূর্বাভাস এই সকল জেলায়

নিজস্ব প্রতিবেদন : গত সপ্তাহে দক্ষিণবঙ্গের আকাশে ঘনঘটা তৈরি করা পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়ার পর বৃহস্পতিবার থেকে নেমেছে তাপমাত্রার পারদ। বিশেষ করে শুক্রবার, শনিবার এবং রবিবার যেভাবে শীত পড়েছিল পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও, জুবুথুবু হওয়ার মত অবস্থা। তবে সোমবার থেকে তাপমাত্রার এই পারদ ঊর্ধ্বমুখী। তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হওয়ার পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, মূলত নতুন করে দুটি পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যের তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। মঙ্গলবার থেকে তাপমাত্রার পারদ আরও বেশি পরিমাণে ঊর্ধ্বমুখী হতে শুরু করবে। এর পাশাপাশি চলতি সপ্তাহেই নতুন করে বৃষ্টি লক্ষ্য করা যাবে বলেও জানানো হয়েছে।

প্রথমদিকে মনে করা হচ্ছিল সরস্বতী পুজোর দিন থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির প্রভাব লক্ষ্য করা যাবে। তবে সে যাত্রায় আপাতত সুখবর মিলেছে। আপাতত যা জানা যাচ্ছে তাতে মনে করা হচ্ছে সরস্বতী পুজোর আগেই বৃষ্টি হবে রাজ্যে এবং সরস্বতী পূজার দিন বৃষ্টি হতেও পারে, নাও হতে পারে। তবে সরস্বতী পুজোর আগের দিন শনিবার রাজ্যজুড়ে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে তা একপ্রকার নিশ্চিত।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে সোমবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা জানানো হয়েছে ১৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩° কম। অন্যদিকে শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে সোমবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৬ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৩° কম।

পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ২৪ ঘন্টায় আবহাওয়ার তেমন হেরফের লক্ষ্য করা না গেলেও কুয়াশার দাপট লক্ষ্য করা যাবে এবং পরবর্তী চারদিনে তাপমাত্রার পারদের হেরফের হবে ৫-৬ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোন জেলাতেই বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। তবে বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে। বৃষ্টির পাশাপাশি বজ্রবিদ্যুৎ লক্ষ্য করা যেতে পারে। শুক্রবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলার জন্য হলুদ সর্তকতা জারি করা হয়েছে।

আরো পড়ুন