বাড়লো তাপমাত্রা, আজই বৃষ্টি এই সকল জেলায়

বাড়লো তাপমাত্রা, আজই বৃষ্টি এই সকল জেলায়

নিজস্ব প্রতিবেদন : উত্তুরে হাওয়ার আমেজ থাকলেও শনিবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার তাপমাত্রা বেড়েছে। আলিপুর হাওয়া (alipur weather office) অফিসের রিপোর্ট (weather report) অনুযায়ী শনিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১৯.৯ ডিগ্রী সেলসিয়াস। অন্যদিকে শ্রীনিকেতন হাওয়া অফিসের (sriniketan weather office) রিপোর্ট অনুযায়ী শনিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৮ ডিগ্রী সেলসিয়াস।

হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী শনিবার মূলত পরিষ্কার আকাশ থাকলেও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সকল জেলাগুলির মধ্যে অন্যতম হলো পূর্ব মেদিনীপুর। তবে সোমবার থেকে ফের আরও বেশকিছু জেলায় বৃষ্টির ভ্রুকুটি তৈরি হয়েছে।

বঙ্গোপসাগরে (bay of bengal) তৈরি হওয়া নিম্নচাপ তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে দিকে এগিয়ে যাচ্ছে। এই কারণে পূবালী হাওয়ার জেরে ফের বঙ্গোপসাগর থেকে বিপুল পরিমাণে জলীয়বাষ্পের প্রবেশ ঘটছে দক্ষিণবঙ্গে। এরই পরিপ্রেক্ষিতে তাপমাত্রার পারদ কিছুটা হলেও বাড়ছে। পাশাপাশি তৈরি হয়েছে বৃষ্টির ভ্রুকুটি।

হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার থেকেই আরব সাগর ও মধ্য বঙ্গোপসাগর একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করবে। এই কারণে পশ্চিমবঙ্গে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ডুকছে এবং বাধাপ্রাপ্ত হচ্ছে শীত। শীত বাধাপ্রাপ্ত হওয়ার পাশাপাশি তৈরি হয়েছে বৃষ্টির সম্ভাবনা। আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, জাঁকিয়ে শীত পেতে বঙ্গবাসীদের ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগর থেকে রাজ্যে ঢোকা জলীয়বাষ্পের কারণে দক্ষিণের জেলাগুলিতে অল্পস্বল্প বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টির পরিমাণ খুব একটা বেশি হওয়ার সম্ভাবনা খুব কম। বৃষ্টি স্বল্প পরিমাণে হলেও তাপমাত্রা আপাতত কমে না বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরো পড়ুন