বাড়িতে পৌঁছে যাবে ATM কাউন্টার, নতুন পরিষেবা চালু হলো বীরভূমে

বাড়িতে পৌঁছে যাবে ATM কাউন্টার, নতুন পরিষেবা চালু হলো বীরভূমে

নিজস্ব প্রতিবেদন : গতবছর বিধানসভা নির্বাচনের আগে দুয়ারে দুয়ারে সরকারি বিভিন্ন পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য রাজ্যে চালু হয় দুয়ারে সরকার প্রকল্প। দুয়ারের সরকার এই প্রকল্পে অভূতপূর্ব সাড়া পাওয়ার পর ধীরে ধীরে রাজ্যে চালু হয় দুয়ারে রেশন সহ আরও একাধিক নতুন প্রকল্প।

অন্যদিকে করোনাকালে ব্যাঙ্কিং বিভিন্ন ধরনের পরিষেবা বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন ব্যাঙ্ক, পোস্ট অফিস নতুন নতুন প্রকল্প শুরু করে। এছাড়াও দেশজুড়ে বিভিন্ন জায়গায় চালু হয় মোবাইল এটিএম পরিষেবা। বাড়ি বাড়ি ব্যাঙ্কিং পরিষেবা অথবা পোস্ট অফিসের পরিষেবা পৌঁছানোর জন্য নির্দিষ্ট পরিমাণ বাড়তি অর্থ ব্যয় করতে হয় গ্রাহকদের।

আবার দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন জেলায় মোবাইল এটিএম পরিষেবা চালু থাকলেও বীরভূমের মত জেলায় এ যাবৎ এই ধরনের কোন পরিষেবা ছিল না। বীরভূমে গত মঙ্গলবার থেকে এই নতুন পরিষেবা চালু হলো। নতুন এই পরিষেবার মাধ্যমে প্রত্যন্ত গ্রাম্য এলাকায় পৌঁছে যাবে একটি মোবাইল এটিএম ভ্যান।

বীরভূমে এই পরিষেবা চালু হয়েছে পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্কের হাত ধরে। বীরভূম জেলা শাসক বিধান রায় এবং ব্যাঙ্কের অন্যান্য আধিকারিকদের দ্বারা এই প্রকল্প শুরু হয়। এই প্রকল্পে উল্লেখযোগ্য বিষয় হলো, পরিষেবার জন্য কোনো রকম বাড়তি টাকা খরচ করতে হবে না গ্রাহকদের।

মোবাইল এই এটিএম ভ্যান গ্রামে গ্রামে পৌঁছে যাওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহকরা যেমন নিজেদের চাহিদা মতো টাকা তুলতে পারবেন ঠিক তেমনি বাড়তি অন্যান্য কাজও করতে পারবেন বলে জানানো হয়েছে ব্যাঙ্কের তরফ থেকে। এই পরিষেবা চালু হওয়ায় বীরভূমের প্রত্যন্ত গ্রামের বাসিন্দারা যেমন উপকৃত হবেন ঠিক তেমনি জেলার ক্ষেত্রে এই প্রকল্প বৈপ্লবিক পরিবর্তন।

আরো পড়ুন