বাড়িতে বসেই করা যাবে রেশন কার্ডের ভুল সংশোধন, রইলো পদ্ধতি

বাড়িতে বসেই করা যাবে রেশন কার্ডের ভুল সংশোধন, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : করোনা সংক্রমণ আর তার জেরে দিনের পর দিন লকডাউন অথবা কঠোর বিধি-নিষেধ দেশের অধিকাংশ মানুষকে তাদের সংসার চালাতে নাজেহাল করে দিচ্ছে। তবে এমত অবস্থায় কিছুটা হলেও সুরাহা যোগাচ্ছে রেশন কার্ড ব্যবস্থা। যে রেশন কার্ড ব্যবস্থার মাধ্যমে উপভোক্তারা খাদ্য সুরক্ষা আইনের জেরে প্রতি মাসে স্বল্পমূল্যে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন।

তবে বর্তমান পরিস্থিতিতে কেন্দ্র এবং রাজ্য সরকার এই রেশন ব্যবস্থার বিনামূল্যে খাদ্য সামগ্রী সরবরাহ করে আসছে। কিন্তু অনেকেই এখনো পর্যন্ত রেশন কার্ড না পেয়ে অথবা রেশন কার্ডে থাকা ভুলভ্রান্তির জন্য অসুবিধার সম্মুখিন হচ্ছেন। এক্ষেত্রে যে সকল উপভোক্তাদের রেশন কার্ডে নানান ভুল রয়েছে তারা তাদের সেই সকল ভুল বাড়িতে বসেই সংশোধন করতে পারবেন।

বাড়িতে বসে রেশন কার্ডে থাকা ভুল সংশোধন করার জন্য উপভোক্তাদের যেতে হবে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/। সেখানে হোম পেজে থাকা ‘DIGITAL RATION CARD RELATED SERVICES’ অপশনটি বেছে নিতে হবে। এরপর যে ক্যাটাগরি খুলবে সেখান থেকে বেছে নিতে হবে ‘Apply For Correction Of Details In The Existing Ration Card’ বিকল্পটি।

এই বিকল্পে ক্লিক করার সাথে সাথে খুলে যাবে নতুন একটি পেজ। যেখানে চাওয়া হবে আপনার মোবাইল নম্বর। মোবাইল নম্বর দিয়ে ‘Send OTP’ অপশনে ক্লিক করতে হবে। তারপর যে ওটিপি আসবে সেটি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করতে হবে।

পরবর্তী পর্যায়গুলিতে যেসকল নথি সংক্রান্ত বিষয়গুলি চাওয়া হবে সেই গুলি ঠিকঠাক দিতে হবে। পরপর দেওয়া তথ্য এবং তার স্বপক্ষে জমা করা নথির পরিপ্রেক্ষিতে উপভোক্তারা নিজেদের রেশন কার্ডের ভুল সংশোধন করে নিতে পারবেন।

আরো পড়ুন