বিদায় বেলা বাংলাকে কাঁদিয়ে ছাড়ছে শীত, তবে এই দিন থেকে বৃষ্টি

বিদায় বেলা বাংলাকে কাঁদিয়ে ছাড়ছে শীত, তবে এই দিন থেকে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদন : বসন্ত শুরু হয়ে গিয়েছে। তবে আকাশে বাতাসে এখনো রয়েছে শীতের আমেজ। ডিসেম্বরে যেখানে থরথরে ঠান্ডায় কাঁপে বাংলা, সেই কাঁপুনি যেন কাঁদাচ্ছে বিদায় বেলা। তবে এই শীত আর বেশি দিন স্থায়ী হবে না, কারণ আগামী সপ্তাহের এই দিন থেকেই রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

উচ্চচাপ এবং পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাংলার আকাশে জলীয়বাষ্প ঢুকতে শুরু করেছে। এর প্রভাবেই আগামী সপ্তাহে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়। যদিও দিন দুয়েক আগে পর্যন্ত যে পরিমাণ বৃষ্টির সম্ভাবনার কথা ভাবা হচ্ছিল তা এখন অনেকটাই কমে এসেছে।

ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে যেভাবে শীতের ফর্ম পশ্চিমবঙ্গে লক্ষ্য করা যাচ্ছে তা যেমন হার মানাচ্ছে ডিসেম্বরের শীতকে, ঠিক তেমনি আবার বিদায় বেলা এই বৃষ্টির পূর্বাভাস ভাসিয়ে ছাড়বে বাংলাকে এমনটাও মনে করা হচ্ছে। উল্লেখ্য এবারের এই শীতের মরসুমে নয় বার বৃষ্টির সম্মুখীন হয়েছে বাংলা।

হাওয়া অফিসের পূর্বাভাস থেকে জানা যাচ্ছে, আগামী কাল অথবা পরশু অর্থাৎ শনিবার বা রবিবার থেকেই বাংলার আকাশ ঢাকা পড়তে পারে কালো মেঘে। কালো মেঘে বাংলার আকাশ ঢাকা পড়ার পাশাপাশি রাতের তাপমাত্রার পারদ বৃদ্ধি পাবে। চলতি সপ্তাহের পরেই বাংলা থেকে পুরোপুরি বিদায় নেবে শীতের আমেজ।

শুক্রবার আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে বলা হয়েছে, রবিবার পর্যন্ত কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় আকাশ পরিষ্কার লক্ষ্য করা গেলেও সোমবার আকাশ মেঘে ঢাকা পড়ার পাশাপাশি হালকা বৃষ্টি লক্ষ্য করা যাবে। অন্যদিকে শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, সোমবার আকাশ মেঘলা থাকবে।

আরো পড়ুন