বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়ালো কেন্দ্র, এই মাস পর্যন্ত মিলবে পরিষেবা

বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়ালো কেন্দ্র, এই মাস পর্যন্ত মিলবে পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর লকডাউন জারি হতেই কেন্দ্র সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন সামগ্রী সরবরাহ করার ঘোষণা করা হয়। বিনামূল্যে এই রেশন সামগ্রী সরবরাহ করার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ নভেম্বর। এই মেয়াদ শেষ হওয়ার পর পুনরায় এর মেয়াদ বাড়ানো হবে কিনা তা নিয়ে বেশ কয়েকদিন ধরেই চলছিল জল্পনা।

মূলত এর আগে লক্ষ্য করা গিয়েছে মেয়াদ বাড়ানো হলে আগেই ঘোষণা করা হয়। কিন্তু বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার মেয়াদ যখন একেবারে অন্তিম পর্যায়ে তখনও পর্যন্ত কোনো রকম ঘোষণা না হওয়ায় স্বাভাবিকভাবেই এই জল্পনা চলতে থাকে। এই জল্পনার মাঝে বিভিন্ন রাজ্যের তরফ থেকে কেন্দ্র সরকারের কাছে আবেদন করা হয় বিনামূল্যে রেশন সামগ্রীর মেয়াদ বাড়ানোর জন্য। অবশেষে সেখানেই মিলল সুখবর।

কেন্দ্রের গরিব কল্যাণ যোজনা প্রকল্পের আওতায় বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার মেয়াদ আরও চার মাস বাড়ানো হলো। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই সংক্রান্ত প্রস্তাব পাস হয়েছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই প্রস্তাব পাস হওয়ার ফলে দেশের প্রাপ্য উপভোক্তারা আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত এই সুবিধা পাবেন।

বুধবার এই ঘোষণা করতে দেখা যায় কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরকে। অনুরাগ ঠাকুর লিখেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তত্ত্বাবধানে কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত অনুযায়ী ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া হবে।

প্রসঙ্গত, দেশে লকডাউন জারি হওয়ার পরই কেন্দ্র সরকার এই বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরে পরিস্থিতি বিচার করে ধাপে ধাপে এই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। অন্যদিকে কেন্দ্রের আবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকেও বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার ঘোষণা করা হয়। এর মাঝে আবার যখন কেন্দ্র এই প্রকল্প বন্ধ করে দিতে চলেছে এমন জল্পনা চলছিল সেই সময় রাজ্য সরকার জানিয়েছে, কেন্দ্র প্রকল্প বন্ধ করলেও রাজ্য সরকার তা চালিয়ে যাবে।

আরো পড়ুন