বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনার ভিডিও ঘিরে নয়া মোড়, মোবাইল গেল ফরেনসিকে

বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনার ভিডিও ঘিরে নয়া মোড়, মোবাইল গেল ফরেনসিকে

নিজস্ব প্রতিবেদন : গত সপ্তাহের বুধবারে যেভাবে ভেঙে পড়েছিল দেশের প্রাক্তন সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের কপ্টার, সেই মুহূর্তের ঘটনা আজও ভুলতে পারছেন না দেশের মানুষ। এই দুর্ঘটনায় প্রান হারান সস্ত্রীক বিপিন রাওয়াত সহ আরও ১১ জন। ইতিমধ্যেই এই দুর্ঘটনার রহস্য ভেদ করতে শুরু হয়েছে উচ্চ পর্যায়ের তদন্ত।

এই তদন্তের পাশাপাশি আরও একটি বিষয় নয়া মোড় নিতে শুরু করেছে। যা হলো দুর্ঘটনার মুহূর্ত ক্যামেরাবন্দি হওয়া এবং তা ভাইরাল হয়ে পড়া। যে ভাইরাল গোটা বিশ্বকে জানিয়ে দেয় কপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দেশের প্রাক্তন সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। কিন্তু প্রশ্ন হলো ওই নিষিদ্ধ এলাকায় কে সেই ছবি ক্যামেরাবন্দি করেন?

দুর্ঘটনার মুহূর্তের ছবি ক্যামেরাবন্দি করেছিলেন বিয়ে বাড়ির ছবি তুলে ভাইরাল হওয়া ফটোগ্রাফার কোয়েম্বাত্তুরের জো। ওই দিন তিনি তাঁর পরিবার এবং বন্ধুদের নিয়ে বেড়াতে গিয়েছিলেন তামিলনাড়ুর নীলগিরি পাহাড়ের কাট্টেরী এলাকায়। তাদের বেড়াতে যাওয়ার কাছাকাছি একটি হেলিকপ্টার ভেঙে পড়ছে দেখে তিনি সেই মুহূর্তকে ক্যামেরাবন্দি করেন। নিজের অজান্তেই চিপ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের কপ্টার ঘন কুয়াশায় গাছে ধাক্কা মারে তা ওই ফটোগ্রাফের মোবাইলে বন্দি হয়। সেই মোবাইল ফরেনসিক ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এর পাশাপাশি এই ঘটনার পরিপ্রেক্ষিতে প্রত্যক্ষদর্শীদের বেশ কয়েকজনকে পুলিশ জিজ্ঞাসাবাদ করছেন। জিজ্ঞাসাবাদের মূলেই রয়েছেন ফটোগ্রাফার জো। পুলিশের কাছে এখন সবচেয়ে বড় প্রশ্ন হল, যে জঙ্গলে এমন দুর্ঘটনা ঘটেছে সেখানে বুনো জন্তু জানোয়ারদের আনাগোনা থাকার কারণে সাধারণ মানুষের যাতায়াত নিষিদ্ধ। সেখানে এই ফটোগ্রাফার জো কেন এবং কোন সাহসে গেলেন!

https://twitter.com/MKs_Kingdom/status/1468803107165392902?t=SYQGMRkqgR74uiqS32iGpA&s=19

এর পাশাপাশি দুর্ঘটনার দিন ওই এলাকায় তাপমাত্রা এবং আবহাওয়া কেমন ছিল তা-ও জানতে চেয়েছে তদন্তকারী দল। এমনিতেই দেশের এমন একজন সেনা সর্বাধিনায়কের দুর্ঘটনায় মৃত্যুর ঘটনায় বিভিন্ন মহলে নানান প্রশ্ন উঠতে শুরু করেছে। ভারতীয় বায়ুসেনার তরফ থেকে জানানো হয়েছে, কোন রকম জল্পনা কল্পনা বৃদ্ধি না করে তদন্ত রিপোর্ট আসা পর্যন্ত অপেক্ষা করতে।

আরো পড়ুন