বিয়েতে ভাত-কাপড়ের অনুষ্ঠানে উল্টোপুরাণ, মুহূর্তে ভাইরাল নব দম্পতি

বিয়েতে ভাত-কাপড়ের অনুষ্ঠানে উল্টোপুরাণ, মুহূর্তে ভাইরাল নব দম্পতি

নিজস্ব প্রতিবেদন : সামাজিক রীতিনীতি মেনে প্রতিটি সম্প্রদায়ের মানুষের মধ্যেই বিয়ের অনুষ্ঠান। আবার এই অনুষ্ঠানকে ঘিরে রয়েছে নানান রীতিনীতি। শুভ এই অনুষ্ঠানে শুভদৃষ্টি থেকে শুরু করে সিঁদুর দান, কনকাঞ্জলি, ভাত-কাপড় এমন নানান রীতিনীতি রয়েছে।

তবে এই সকল রীতি নীতির ক্ষেত্রে অনেকেই দাবি করে থাকেন, বেশিরভাগ নিয়মের ক্ষেত্রেই নাকি প্রকাশ পায় লিঙ্গবৈষম্য। তারা আরও মনে করেন, এসকল রীতিনীতির মধ্যে লুকিয়ে রয়েছে মহিলাদের দমিয়ে রাখার বার্তা। যে কারণে এই সকল নীতির ক্ষেত্রে সম্প্রতি বেশ কিছু জায়গায় উল্টোপুরাণ লক্ষ্য করা যায়। ঠিক তেমনই একটি বিয়েতে ভাত-কাপড়ের অনুষ্ঠানে লক্ষ্য করা গেল উল্টোপুরাণ।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় উল্টোপুরাণের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যে ভিডিওতে মধ্যে রয়েছেন নেটিজেনরা। সমাজের উল্টো স্রোতে ভাসার জন্য নেটিজেনরা এই দুই পরিবারকে বাহবা জানানোর পাশাপাশি সেই অনুষ্ঠানের ভিডিও এখন ঝড়ের গতিতে শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়ায় এবং তাতে লাফিয়ে লাফিয়ে পড়ছে কমেন্ট।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, লাজুক মুখে দাঁড়িয়ে রয়েছেন নববধূ এবং ঠিক তার সামনে দাঁড়িয়ে রয়েছেন স্বামী। এর পাশাপাশি তাদেরকে ঘিরে রয়েছে আত্মীয়-স্বজনরা। নবদম্পতি দুজনের হাতেই রয়েছে খাবার-দাবার এবং উপহার ভরা থালা। নববধূর শাশুড়ির হাতে রয়েছে বিভিন্ন সামগ্রী দিয়ে সাজানো একটি থালা। কি পর্যন্ত সবই ঠিক রয়েছে। কিন্তু এর পরেই উল্টো পুরাণ।

<iframe src=”https://www.facebook.com/plugins/video.php?href=https%3A%2F%2Fwww.facebook.com%2Fspandan.dawn%2Fvideos%2F602997990901327%2F&show_text=0&width=560″ width=”560″ height=”308″ style=”border:none;overflow:hidden” scrolling=”no” frameborder=”0″ allowfullscreen=”true” allow=”autoplay; clipboard-write; encrypted-media; picture-in-picture; web-share” allowFullScreen=”true”></iframe>

সবাই ভেবেছিলেন, হয়তো রীতিমতো ওই সদ্য বিবাহিত যুবক তার স্ত্রীর হাতে থালা তুলে দিয়ে অন্যান্যদের মত ভাত কাপড়ের দায়িত্ব নেওয়ার শপথ করবেন। কিন্তু তা হয়নি। তাদের উল্টো স্রোতে যাওয়ার বার্তা দেন ওই নববধূর শাশুড়ি। তিনি জানান, দাম্পত্য মানে হল একসঙ্গে পথ চলা। সেই কথা মাথায় রেখে ভাত-কাপড়ের এই অনুষ্ঠানে দুজনেই একে অপরকে উপহার দেন।

আরো পড়ুন