বিশালাকৃতির অজগর সাপ উদ্ধার সদাইপুরে

বিশালাকৃতির অজগর সাপ উদ্ধার সদাইপুরে

নিজস্ব প্রতিবেদন : আবারও অজগর সাপ উদ্ধার হল বীরভূমে। এবার উদ্ধার হওয়া এই সাপটি লম্বায় ৮ ফুট। সাপটিকে দেখে এলাকার বাসিন্দাদের মধ্যে চাঞ্চল্য ছড়ায়। যার পরেই তারা খবর দেন পুলিশে এবং পুলিশের তরফ থেকে খবর দেওয়া হয় দীনবন্ধু বিশ্বাস এবং বনদপ্তরকে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে সকলের সহযোগিতায় এই সাপটি উদ্ধার হয়।

এমন অজগর সাপ উদ্ধারের ঘটনাটি ঘটেছে রবিবার রাতে বীরভূমের সদাইপুর থানার অন্তর্গত যাত্রা গ্রামে। জানা গিয়েছে, রবিবার রাতে হঠাৎ ওই এলাকায় এই অজগর সাপটি ঢুকে যায়। বিশালাকৃতির এই অজগর সাপটি দেখে স্থানীয় বাসিন্দাদের মধ্যে চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি ওই সাপটিও আতঙ্কিত হয়ে পড়ে এবং সাপটি একটি নর্দমার মধ্যে আশ্রয় নেয়।

ইতিমধ্যেই স্থানীয় বাসিন্দারা এই সাপটির কোনরকম ক্ষতি না করে খবর দেন সদাইপুর থানার পুলিশকে। সদাইপুর থানার পুলিশ আবার সঙ্গে সঙ্গে খবর পেয়ে ফোন করেন জাতীয় বন্য জীব অপরাধ নিয়ন্ত্রণ ব্যুরোর সদস্য দীনবন্ধু বিশ্বাসকে। তারপর তিনি বনদপ্তরের সহযোগিতায় ওই গ্রামে পৌঁছান এবং সদাইপুর থানার পুলিশ ও বনদপ্তরের সহযোগিতায় রাত্রি ১১টা নাগাদ সাপটিকে উদ্ধার করেন।

সাপটিকে উদ্ধার করার পর নিয়ে আসা হয় বীরভূমের সিউড়ির বনদপ্তর অফিসে। সেখানে তার শারীরিক পরীক্ষা করা হয়। সাপটি সম্পূর্ণ সুস্থ থাকায় সোমবারই তাকে অনুকূল পরিবেশে পুনর্বাসন দেওয়া হয়।

দীনবন্ধু বিশ্বাস জানিয়েছেন, “বীরভূমে প্রচুর সাপ রয়েছে। মাঝে মাঝে সেগুলি লোকালয়ে ঢুকে পড়ছে। তারপর তাদের উদ্ধার করা হচ্ছে। অন্যান্য সাপের মত অজগর সাপও রয়েছে। বর্তমানে অজগর সাপের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এই নিয়ে আমি ৪১ তম অজগর সাপ উদ্ধার করলাম।” গতকাল উদ্ধার হওয়া এই সাপটি ৮ ফুট লম্বার পাশাপাশি ওজন ৮ কেজি হবে বলে জানিয়েছেন দীনবন্ধু বিশ্বাস।

আরো পড়ুন