বিশ্বভারতীর পড়ুয়াদের বহিষ্কারের প্রতিবাদে বাম ছাত্র সংগঠনের প্রতিবাদ মিছিল

বিশ্বভারতীর পড়ুয়াদের বহিষ্কারের প্রতিবাদে বাম ছাত্র সংগঠনের প্রতিবাদ মিছিল

বিশ্বভারতীর তিন পড়ুয়া ফাল্গুনী পান, রুপা চক্রবর্তী এবং সোমনাথ সৌকে দীর্ঘদিন ধরে সাসপেন্ড করে রাখার পর গত ২৩ আগস্ট বিশ্বভারতী কর্তৃপক্ষ তাদের ইমেল মারফত জানিয়ে দেয় তিন বছরের জন্য তাদের বহিষ্কার করা হয়েছে। এই বিজ্ঞপ্তি জারি করার পরেই ক্ষোভে ফেটে পড়েন ওই পড়ুয়ারা। তারা তাদের পড়াশোনার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তায় পড়ে বৃহত্তর আন্দোলনের ডাক দেন। ঘটনার পরিপ্রেক্ষিতে সেই দিনই পড়ুয়াদের তরফ থেকে জানানো হয়েছিল এই নির্দেশিকা তোলা না হলে আন্দোলন জারি থাকবে। এমনকি বহিস্কৃত পড়ুয়া সোমনাথ সৌ জানিয়েছিলেন, লাগাতার আন্দোলন চালানো হবে এই বরখাস্তের বিরুদ্ধে।

এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বোলপুরের বোলপুর হাইস্কুল থেকে শান্তিনিকেতন মোড় পর্যন্ত বাম ছাত্র সংগঠন এসএফআই এবং যুব সংগঠন ডিওয়াইএফআই এর তরফ থেকে একটি প্রতিবাদ মিছিল বের করা হয়। যে প্রতিবাদ মিছিলে বিশ্বভারতী কে কলঙ্কিত করা হচ্ছে এমন অভিযোগ তোলা হয়। পাশাপাশি উপাচার্যের বিরুদ্ধে তারা গর্জে ওঠেন। বিশ্বভারতী থেকে এমন স্বৈরাচারী উপাচার্যকে সরাতে হবে বলেও তাদের থেকে দাবি তুলতে দেখা যায়।

এসএফআই ছাত্রসংগঠনের ওয়াসিম ইকবাল জানান, আমাদের এই আন্দোলন জারি থাকবে। তিন পড়ুয়াকে বরখাস্ত করার প্রতিবাদে আমরা ইতিমধ্যে আদালতের দ্বারস্থ হয়েছি। এই বিষয়ে আমাদের আইনি লড়াই যেমন চলবে ঠিক তেমনি আন্দোলনে চলবে। বিশ্বভারতীর উপাচার্য বাড়ি আমরা ঘেরাও করব। উনি কি করে বাড়ি থেকে বের হতে পারেন সেটা দেখব।

আরো পড়ুন