বিশ্বরেকর্ড গড়লো ভারতের এই টানেল

বিশ্বরেকর্ড গড়লো ভারতের এই টানেল

নিজস্ব প্রতিবেদন : ভারতের মুকুটে যোগ হল নয়া পালক। রেকর্ড তৈরি করে এই নতুন পালক যোগ করেছে অটল টানেল। এই অটল টানেল এবার বিশ্বের দীর্ঘতম টিউব হাইওয়ে হিসাবে লন্ডনের ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসের তালিকায় জায়গা করে নিল। এটি হল ১০ হাজার ফুট উচ্চতায় দীর্ঘতম টানেল।

পিরপঞ্জল পাহাড় খুঁড়ে তৈরি করা হয়েছে এই অটল টানেল। এই টানেলের দৈর্ঘ্য ৯.২ কিলোমিটার। সমুদ্রপৃষ্ঠ থেকে গড় উচ্চতা ১০ হাজার ফুট উঁচুতে এই টানেলটি তৈরি করেছে বর্ডার রোডস অর্গানাইজেশন। তাদের তরফ থেকে জানানো হয়েছে, এটি বিশ্বের দীর্ঘতম সড়ক সুরঙ্গ।

নির্মাণকারী এই সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস থেকে এই একই সম্মানে শংসাপত্র পাওয়া গিয়েছে। এই আইকনিক টানেলটি হিমালয়ের একটি ইঞ্জিনিয়ারিং বিস্ময় বলা যেতে পারে। লাহৌল ও স্পিতি জেলার জন্য এই টানেল একটি গেম চেঞ্জার হিসাবে প্রমাণিত হয়েছে। এই টানেল তৈরি হওয়ার ফলে মানালি থেকে লেহ-র সফরের সময় ৪ ঘণ্টা কমে গিয়েছে। রাস্তা কমছে ৪৬ কিলোমিটার। এছাড়া এই টানেলের মাধ্যমে প্রত্যন্ত এলাকাগুলির সঙ্গে ভারতের বাকি জায়গাগুলিতে নিরাপদ ও যে কোনও আবহাওয়ায় সংযোগস্থাপন করতে কাজে লাগছে।

বিস্ময়কর নির্মাণ এই অটল টানেল সম্পর্কে আরও জানা গিয়েছে, টানেলের সাউথ পোর্টাল মানালির কাছে প্রায় ৯৮৪০ ফুট উচ্চতায় অবস্থিত এবং নর্থ পোর্টালটি লাহুল উপত্যকার সিশুতে ১০,১৭১ ফুট উচ্চতায় অবস্থিত। এমন ভাবে এই টানেল তৈরি করা হয়েছে যাতে নিরাপদ ভ্রমণ করা যায়।

এত উঁচুতে তৈরি হওয়া এই টানেলে যাতে অক্সিজেনের অভাব না হয় তার জন্য বিশেষ প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। পাশাপাশি আগুনের মোকাবিলা করার জন্য এই টানেলের মধ্যে রয়েছে জলের পাইপ লাইন এবং ৫০ মিটার অন্তর অন্তর ফায়ার রেটেড ডাম্পার। নিরাপত্তা নজরদারির জন্য ২৫০ মিটার অন্তর অন্তর লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। পাশাপাশি এর মধ্যে রয়েছে 4G ইন্টারনেট সুবিধা। এই টানেল তৈরি করতে ভারত সরকারের খরচ হয়েছে ৩২০০ কোটি টাকা।

আরো পড়ুন