বীরভূমের ৬ পৌরসভায় আংশিক লকডাউনের মেয়াদ বৃদ্ধি, রাজ্যে বদলালো বিধিনিষেধ

বীরভূমের ৬ পৌরসভায় আংশিক লকডাউনের মেয়াদ বৃদ্ধি, রাজ্যে বদলালো বিধিনিষেধ

নিজস্ব প্রতিবেদন : করোনা সংক্রমণ বৃদ্ধির গতির দিকে তাকিয়ে বীরভূমের ৬ পৌরসভা আগেই আংশিক লকডাউন জারি করেছে। এবার এই আংশিক লকডাউনের মেয়াদ বৃদ্ধি করলো এই সকল পৌরসভা। তবে আংশিক লকডাউন শুরু হওয়ার সময় পরিবর্তন আনা হয়েছে।

বীরভূমের বোলপুর, দুবরাজপুর, সাঁইথিয়া, রামপুরহাট, নলহাটি এই পাঁচটি পৌরসভার তরফ থেকে ঘোষণা করা হয়েছে আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত চলবে আংশিক লকডাউন। সিউড়ি পৌরসভার তরফ থেকে আংশিক লকডাউন অনির্দিষ্টকালের জন্য চলবে বলে জানানো হয়েছে। বীরভূমের এই ৬ পৌরসভায় আগামীকাল অর্থাৎ ১৬ জানুয়ারি থেকে আংশিক লকডাউন শুরু হবে বিকাল পাঁচটায় এবং শেষ হবে পরদিন সকাল ছটায়। সিউড়ি পৌরসভা মিষ্টির দোকান খোলা থাকবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

অন্যদিকে রাজ্য সরকারের তরফ থেকেও রাজ্যে করোনা সংক্রমণ ঠেকাতে যে বিধি নিষেধ জারি করেছিল তার মেয়াদ বাড়ানো হলো ৩১ জানুয়ারি পর্যন্ত। তবে বিধি নিষেধের মেয়াদ বৃদ্ধি করা হলেও বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। বিশেষত শিথিলতা আনা হয়েছে মেলা এবং বিয়ে বাড়ির অনুষ্ঠানের ক্ষেত্রে।

নয়া বিধিনিষেধে বলা হয়েছে, খোলা জায়গায় কোভিড স্বাস্থ্যবিধি মেনে মেলার আয়োজন করা যেতে পারে। তবে মেলার আয়োজন করা হলেও সরকারি সমস্ত রকম নির্দেশিকা মেনে চলতে হবে মেলা কর্তৃপক্ষকে।

নয়া বিধিনিষেধে বিয়ে বাড়ির অনুষ্ঠানের ক্ষেত্রেও নিয়মে শিথিলতা আনা হয়েছে। এর আগের নির্দেশিকায় যেখানে বিয়ে বাড়ির অনুষ্ঠানে সর্বোচ্চ ৫০ জন উপস্থিত থাকতে পারবেন জানানো হয়েছিল তা এখন চার গুণ বাড়ানো হয়েছে। এখন নতুন এই নির্দেশিকা অনুসারে বিয়ে বাড়ির অনুষ্ঠানে ২০০ জন উপস্থিত থাকতে পারবেন।

তবে পুরাতন নিয়ম অনুসারেই বন্ধ থাকছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, অফিসে ৫০% কর্মীদের হাজিরা, ৫০% যাত্রী নিয়ে রাত্রি দশটা পর্যন্ত চলবে লোকাল ট্রেন, নিয়ম মেনে খোলা থাকবে শপিংমল, রেস্তোরাঁ, সিনেমা হল এবং বজায় থাকবে নাইট কার্ফু।

আরো পড়ুন