বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী পাচ্ছেন রাষ্ট্রপতি পুরস্কার

বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী পাচ্ছেন রাষ্ট্রপতি পুরস্কার

 

প্রীতম দাস বীরভূম : আইপিএস অফিসার নগেন্দ্রনাথ ত্রিপাঠী। গত বিধানসভা নির্বাচনের সময় থেকেই এই দুঁদে আইপিএস অফিসারকে চিনে ফেলেছিলেন গোটা রাজ্য। গোটা রাজ্য বললে ভুল হবে, গোটা দেশে তিনি আলোড়ন তৈরি করেছিলেন। ভোটের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চোখে চোখ রেখে তাকে বলতে শোনা গিয়েছিল, ‘ম্যাডাম, খাকি পরে দাগ নেব না।’ সেই দুঁদে আইপিএস অফিসার পেতে চলেছেন রাষ্ট্রপতি পুরস্কার।

আগামীকাল অর্থাৎ বুধবার প্রজাতন্ত্র দিবসের দিন বীরভূম জেলার এই পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী রাষ্ট্রপতি পুরস্কারে পুরস্কৃত হবেন। কর্মক্ষেত্রে বিশেষ কৃতিত্ব এবং পরিষেবার পরিপেক্ষিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাকে পদকে পুরস্কৃত করবেন। নির্বাচন কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে তিনি এই পদক পাচ্ছেন বলে জানা যাচ্ছে।

আইপিএস অফিসার নগেন্দ্রনাথ ত্রিপাঠী গত বিধানসভা নির্বাচনে বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত হয়েছিলেন। সেই সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চোখে চোখ রেখে কথা বলার সেই ভিডিও প্রকাশ্যে আসে। পরবর্তীতে ১৯ এপ্রিল বীরভূমের পুলিশ সুপার হিসাবে নিযুক্ত হন। বীরভূমে এসে তাকে বিভিন্ন জনদরদি কাজ করতে দেখা যায়। পুলিশকে কাজে লাগিয়ে বীরভূমের বিভিন্ন জায়গায় বস্ত্র বিতরণ থেকে স্বাস্থ্য পরীক্ষার মতো কর্মসূচি গ্রহণ করতে দেখা যায় তার নেতৃত্বে।

পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী রাষ্ট্রপতির কাছ থেকে পুরস্কার পাচ্ছেন এমনটা ঘোষণা করা হয় মঙ্গলবার জাতীয় ভোটার দিবস পালনের সময়। এদিন জাতীয় গ্রন্থাগারে এই অনুষ্ঠান পালনের সময় তা ঘোষণা করেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। নগেন্দ্রনাথ ত্রিপাঠী ছাড়াও আগামীকাল রাস্ট্রপতির থেকে পুরস্কৃত হবেন উত্তর ২৪ পরগনা ও হাওড়ার জেলাশাসক এবং পূর্ব বর্ধমানের পুলিশ সুপার।

অন্যদিকে কর্মক্ষেত্রে বিশেষ কৃতিত্ব প্রদর্শনের জন্য রাজ্য সরকারের তরফ থেকে নদিয়ার জেলাশাসক শশাঙ্ক শেট্টি, জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু এবং বাঁকুড়ার জেলাশাসক কে রাধিকা আয়ারকে পুরস্কৃত করা হবে বলে ঘোষণা করা হয়।

আরো পড়ুন