বীরভূম পুলিশের প্রকল্প “আপনার থানা আপনার পাড়ায়।” পথচলা শুরু নারায়নপুরে

বীরভূম পুলিশের প্রকল্প “আপনার থানা আপনার পাড়ায়।” পথচলা শুরু নারায়নপুরে

প্রীতম দাস রামপুরহাট :-

প্রায়শ্চই অপরাধমূলক ঘটনা ঘটছে আমাদের আশেপাশে। অনেক সময় কেউ কেউ মনে করে সেইসব ঘটনায় রুখে দাঁড়াতে হবে, থানায় অভিযোগ জানাতে হবে। কিন্তু রুখে দাঁড়াতে গিয়ে, প্রতিবাদ করতে গিয়ে যদি বিপদ ঘুরে আসে তার দিকেই, যদি সমস্যায় পড়তে হয় তাকে। সেই ভয়ে অনেকেই অপরাধ হচ্ছে দেখেও এড়িয়ে চলে যান। কিন্তু এই এড়িয়ে যাওয়ার জন্যই বাড়ছে অপরাধকারীদের অপরাধ করার প্রবণতা। আর এই সকল সমস্যাকে ঠেকাতে বীরভূম জেলা পুলিশের তরফ থেকে নিয়ে আসা হল একটি নতুন প্রকল্প যার নাম দেওয়া হয়েছে “আপনার থানা আপনার পাড়ায়।”

বীরভূম জেলা পুলিশের এই নতুন প্রকল্প আজ শনিবার রামপুরহাট থানা এলাকায় পথ চলা শুরু করল। রামপুরহাট থানার পরিচালনায় এদিন স্থানীয় নারায়ণপুর হাইস্কুলে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন করা হয় “আপনার থানা আপনার পাড়ায়।”প্রকল্পের। এদিন এখানে মহিলা সহায়তা কেন্দ্র, সাধারণ সহায়তা কেন্দ্র,ও প্রবীণ নাগরিকদের জন্য সহায়তা কেন্দ্র খোলা হয়। এদিন রামপুরহাট থানার উদ্যোগে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের হাতে ব্যাগ, জামা-কাপড় ও টিফিন তুলে দেওয়া হয়। এছাড়াও এলাকার মহিলাদের জন্য শাড়ি ও পুরুষদের জন্য ধুতি ও লুঙ্গি প্রদান করা হয়েছে।

এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার বিধায়ক ও ডেপুটি স্পিকার ডঃ আশীষ বন্দ্যোপাধ্যায়, মহকুমা পুলিশ আধিকারিক সায়ন আহমেদ, রামপুরহাট আই সি ত্রিদিপ প্রামানিক,নারায়ণপুর পঞ্চায়েতের প্রধান সুখেন্দু পাল ,পঞ্চায়েত সমিতির সহকারী সভাপতি ও রামপুরহাট ১নং ব্লক তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি পান্থ দাস,অঞ্চল তৃণমূল কংগ্রেসের সভাপতি মিলন শেখ সহ অন্যান্য পুলিশ আধিকারিক।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই প্রকল্প উদ্বোধনের জন্য জেলার প্রতিটি থানায় একদিন করে ক্যাম্প করে এলাকার মানুষদের তা জানানো হবে। পরে সেই পঞ্চায়েতের নির্দিষ্ট একটি অফিসে একটি কমপ্লেন বক্স রাখা হবে, যে বক্সে এলাকার বাসিন্দারা তাদের অভিযোগ লিখিত আকারে জানিয়ে যেতে পারবেন। সপ্তাহে একদিন শনিবার এই প্রকল্পের দায়িত্বে থাকা একজন পুলিশ অফিসার এসে সেই বাক্স খুলবেন এবং তা থেকে অভিযোগগুলি দেখে যাচাই ও ব্যবস্থা গ্রহণ শুরু হবে।

আরো পড়ুন