বৃষ্টির পাশাপাশি শিলাবৃষ্টি, সর্তকতা জারি এই সকল জেলায়

বৃষ্টির পাশাপাশি শিলাবৃষ্টি, সর্তকতা জারি এই সকল জেলায়

নিজস্ব প্রতিবেদন : হাওয়া অফিসের তরফ থেকে আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল রাজ্যের দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনার বিষয়ে। সেই পূর্বাভাসকে সত্যি করে শুক্রবার মধ্যরাতেই বৃষ্টিতে ভিজল তিলোত্তমা। এর পাশাপাশি শনিবার সকাল থেকেই রাজ্যের একাধিক জেলা বৃষ্টিতে ভিজবে বলে জানানো হয়েছে পূর্বাভাসে।

শুধু বৃষ্টিতে ভিজবে এমনটা নয়, এর পাশাপাশি একাধিক জেলায় শিলাবৃষ্টির দেখা মিলবে বলেও হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে। অন্যদিকে দার্জিলিংয়ে তুষারপাত হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এই পরিস্থিতি চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত এবং বুধবার থেকে আকাশ পরিষ্কার হবে বলে মনে করা হচ্ছে।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, জোড়া পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তুরে ঠান্ডা হওয়া এবং সাগর থেকে আসা গরম পূবালী হাওয়ার সংঘর্ষে তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। সেই বজ্রগর্ভ মেঘ থেকেই বৃষ্টি এবং শিলাবৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। অন্যদিকে ইতিমধ্যেই রাজ্যের অধিকাংশ জেলার আকাশ ঢাকা পড়েছে মেঘে। স্বাভাবিকভাবেই তাপমাত্রার পারদ বেড়েছে অনেকটাই।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৪ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৩° বেশি। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১° কম। কলকাতায় শনিবার থেকেই আকাশ মেঘে ঢাকা থাকার পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে বলে জানানো হয়েছে।

শনিবার বীরভূম এবং তার পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রী সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রী বেশি। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২° কম। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত এই এলাকায় মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

এছাড়াও যে সকল জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে সেই সকল জেলাগুলি হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ। অন্যদিকে রবিবার শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলায়।

আরো পড়ুন