ব্যাঙ্ক থেকে গ্যাস, আজ থেকে এলো এই ৫ পরিবর্তন, না জানলে মুশকিল

ব্যাঙ্ক থেকে গ্যাস, আজ থেকে এলো এই ৫ পরিবর্তন, না জানলে মুশকিল

নিজস্ব প্রতিবেদন : প্রতি মাসের শুরুতেই লক্ষ্য করা যায় ব্যাঙ্কিং থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে নানান পরিবর্তন হয়ে থাকে। সেই সকল পরিবর্তনের ধারাবাহিকতা বজায় রয়েছে ডিসেম্বর মাসেও। নিয়মের রদবদলের ধারাবাহিকতা বজায় রেখে বুধবার থেকে ৫টি ক্ষেত্রে পরিবর্তন এলো। এই সকল পরিবর্তনের বিষয়ে জানা না থাকলে মুশকিলে পড়তে পারেন সাধারণ মানুষ।

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্রেডিট কার্ড থেকে ইএমআই মারফত কেনাকাটার ক্ষেত্রে রদবদল শুরু হলো ডিসেম্বর মাস থেকে। নিয়মের পরিবর্তন হওয়ার পর ডিসেম্বর মাস থেকে কোন গ্রাহক ক্রেডিট কার্ড মারফত ইএমআই করলে সে ক্ষেত্রে সেই গ্রাহককে বাড়তি চার্জ হিসাবে ৯৯ টাকা প্রসেসিং ফি এবং তার সঙ্গে ট্যাক্স দিতে হবে। যেকোনো কমার্শিয়াল ওয়েবসাইট হোক অথবা দোকান, ইএমআই মারফত কেনাকাটা করলেই SBI ক্রেডিট কার্ড গ্রাহকদের এই চার্জ দিতে হবে।

২) সেপ্টেম্বর মাসের পর ফের একবার সেভিংস অ্যাকাউন্টে থাকা টাকার পরিমাণের উপর সুদের হার কমানোর সিদ্ধান্ত নিল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সেপ্টেম্বর মাসে তারা সুদের হার করে ছিল ২.৯০ শতাংশ। ডিসেম্বর মাসের শুরুতেই এই সুদের হার আরও কমিয়ে করা হলো ২.৮০ শতাংশ। ১০ লক্ষ টাকার নিচে সেভিংস অ্যাকাউন্টে ব্যালেন্স থাকলে পাওয়া যাবে ২.৮০ শতাংশ এবং ১০ লক্ষ টাকার বেশি থাকলে পাওয়া যাবে ২.৮৫ শতাংশ।

৩) ইপিএফও রয়েছে এমন কর্মীদের আগেই তাদের অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করার জন্য শেষ সময়সীমা দেওয়া হয়েছিল ৩০ নভেম্বর। এই নির্ধারিত সময়ের পর যেসকল কর্মীরা এখনো পর্যন্ত আধার লিঙ্ক করান নি, তারা তাদের অ্যাকাউন্টে টাকা জমা করতে পারবেন না এবং তোলার ক্ষেত্রেও সমস্যা হতে পারে।

৪) দ্বিগুণ হয়ে গেল দেশলাইয়ের দাম। ১৪ বছর পর বাড়লো এই দাম। আগে যেখানে একটি দেশলাইয়ের বক্সের দাম ছিল এক টাকা, সেই জায়গায় ডিসেম্বর মাসের শুরু থেকেই দেশলাইয়ের দাম হল দু’টাকা। এর আগেও যখন ২০০৭ সালে দেশলাইয়ের দাম বৃদ্ধি পেয়েছিল তখনও তারা বেড়েছিল দ্বিগুণ।

৫) গ্যাসের দামের ক্ষেত্রে পরিবর্তন হলো ডিসেম্বর মাসের শুরুতেই। ডিসেম্বর মাসের শুরুতেই বাণিজ্যিক গ্যাসের দাম বেড়েছে ১০৩.৫০ টাকা। যদিও গৃহস্থালীতে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম আপাতত একই রাখা হয়েছে।

আরো পড়ুন