ভয়াবহ অগ্নিকাণ্ডে কোটি টাকার বেশি লোকসান বীরভূমে

ভয়াবহ অগ্নিকাণ্ডে কোটি টাকার বেশি লোকসান বীরভূমে

রাস্তা তৈরি করার জন্য রাখা সরঞ্জামে আগুন লেগে কোটি টাকার বেশি ক্ষতির ঘটনা ঘটলো বীরভূমে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। যদিও বসতি থেকে নিরাপদ দূরত্বে এই প্ল্যান্ট থাকায় সাধারণ মানুষের কোনো ক্ষয়ক্ষতির খবর নেই।

সোমবার সাতসকালে এমন দুর্ঘটনাটি ঘটেছে বীরভূমের সিউড়ি ২ নম্বর ব্লকের অন্তর্গত পুরন্দরপুরের কাছে থাকা কোশাইপুর গ্রামে। এখানেই দীর্ঘদিন ধরে চলছে রাস্তা তৈরির কাজ। এই কাজ সম্পূর্ণ করার জন্য কাজের দায়িত্বে থাকা সংস্থা রীতিমতো প্ল্যান্ট তৈরি করেছিল এই এলাকায়। যেখানে পাথর, পিচ ইত্যাদি থাকার পাশাপাশি পিচ গলানোর জন্য রাখা হয়েছিল ২৭০০ লিটার তেল।

জানা গিয়েছে, সোমবার ভোর তিনটে নাগাদ এই প্ল্যান্টের মধ্যে থাকা একটি তেলের ট্যাঙ্কে আগুন লেগে যায়। এরপর ওই সংস্থার কর্মীরা তড়িঘড়ি ওই আগুন নেভানোর জন্য জেসিবি দিয়ে বালি চাপা দিতে শুরু করেন। কিন্তু সেই সময় ট্যাঙ্কের মধ্যে একটি ছিদ্র তৈরি হয়ে গেলে সে দিক দিয়ে তেল বের হতে শুরু করে এবং মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে।

জমা তেলের ট্যাঙ্কি থেকে গল গল করে তেল বের হওয়ার পাশাপাশি দাউ দাউ করে আগুন জ্বলতে শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার কারণে ওই সংস্থার কর্মীরা দ্রুত দমকল বাহিনীকে খবর দেন। এর পর ঘটনাস্থলে দমকল বাহিনী এসে দীর্ঘক্ষণের প্রচেষ্টায় আগুন নেভানোর চেষ্টা চালানো হলেও এখনও পর্যন্ত সেই আগুন নিয়ন্ত্রণে আসেনি বলেই জানা যাচ্ছে।

ওই প্ল্যান্টের ম্যানেজার বাপি রায় জানিয়েছেন, “কেউ কিছু বুঝে ওঠার আগেই হঠাৎ আওয়াজ হয় এবং আগুন লেগে যায়। যে পরিমাণ তেল মজুদ ছিল এবং যে সকল জিনিসপত্র এই ভয়াবহ আগুনের কারণে ক্ষতি হয়েছে তাতে ক্ষতির পরিমাণ কোটি টাকার বেশি।”

আরো পড়ুন