ভরা শীতে শুরু নিম্নচাপের বৃষ্টি, কতদিন চলবে জানালো হাওয়া অফিস

ভরা শীতে শুরু নিম্নচাপের বৃষ্টি, কতদিন চলবে জানালো হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : দক্ষিণবঙ্গে যখন তাপমাত্রার পারদ ধীরে ধীরে নামতে শুরু করেছে ঠিক সেইসময় বাধা হয়ে দাঁড়ালো বঙ্গোপসাগরে (Bay of Bengal) তৈরি হওয়া নিম্নচাপ। এই নিম্নচাপের কারণে গত দু’দিন থেকে সর্বনিম্ন তাপমাত্রার পারদ (Weather Report) ঊর্ধ্বমুখী হয়েছে। এর পাশাপাশি শনিবার সকাল থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু হয়েছে হালকা বৃষ্টি।

এদিন সকাল থেকেই মেঘলা আকাশ অথবা হালকা বৃষ্টি লক্ষ্য করা যাচ্ছে বীরভূম, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশকিছু জেলার বেশ কিছু অংশে। এই বৃষ্টির কারণে যেমন নিম্নমুখী তাপমাত্রার পারদে বাধা সৃষ্টি হয়েছে ঠিক তেমনি চাষীদের মাথাতেও হাত পড়তে শুরু করেছে।

কারণ এই সময় মাঠ থেকে পাকা ধান কেটে বাড়ি তুলে নিয়ে যাওয়ার সময়। ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়েছে বিভিন্ন এলাকায়। কিন্তু হঠাৎ এই নিম্নচাপের বৃষ্টির কারণে সেই পাকা ধান নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কায় ভুগছেন চাষিরা। পাকা ধান নষ্ট হলে মাথার উপর থাকা ঋণের বোঝা কিভাবে শোধ হবে তা নিয়েও চিন্তিত তারা।

শনিবার শ্রীনিকেতন হাওয়া অফিসের (Sriniketan Weather Office) তরফ থেকে যে রিপোর্ট দেওয়া হয়েছে তাতে জানানো হয়েছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৭ ডিগ্রী, যারা স্বাভাবিকের তুলনায় ৪° বেশি। বৃষ্টির পূর্বাভাস নিয়ে তাদের তরফ থেকে জানানো হয়েছে, নিম্নচাপের এই হালকা বৃষ্টি চলতে পারে সোমবার পর্যন্ত।

আলিপুর হাওয়া অফিসের (Alipur Weather Office) তরফ থেকে পেশ করা আবহাওয়ার রিপোর্ট থেকে জানা যাচ্ছে, শনিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রী, যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রী বেশি। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, বৃষ্টি চলতে পারে সোমবার পর্যন্ত। মঙ্গলবার থেকে ফের শুষ্ক আবহাওয়ায় শুরু হবে।

আরো পড়ুন