ভাত-রুটি কি জিনিস! ঘাস, পাতা ও কাঠ খেয়েই দিব্যি দিন গুজরাচ্ছেন যাদব

ভাত-রুটি কি জিনিস! ঘাস, পাতা ও কাঠ খেয়েই দিব্যি দিন গুজরাচ্ছেন যাদব

নিজস্ব প্রতিবেদন : মানুষ মানেই রোজগারের পাশাপাশি নিজেদের পছন্দমতো খাবার-দাবার পেটে পুরতে চান। পছন্দমত এই সকল খাবার দাবারের তালিকায় রয়েছে ভাত, রুটি, মাছ মাংস ইত্যাদি। তবে পছন্দের এই খাবারের তালিকায় ঘাস, পাতা, কাঠও কারোর থাকতে পারে তা হয়তো ভাবনাতীত।

খাবারের পছন্দের তালিকায় ঘাস, পাতা কাঠ থাকার মত ঘটনা ভাবনাতীত হলেও এমনই এক ব্যক্তির খোঁজ পাওয়া গেল যিনি ভাত রুটি কি জিনিস ভুলেই গিয়েছেন। দিব্যি ভাত-রুটির পরিবর্তে এই সকল খেয়ে দিন গুজরান। এমন অদ্ভুত ব্যক্তির খোঁজ পাওয়া গিয়েছে মধ্য প্রদেশের শাহডোল জেলার করকটী গ্রামে। ওই ব্যক্তির নাম ভুরা যাদব। এই ব্যক্তির এমন কর্মকাণ্ডে একটি ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

জানা যাচ্ছে, ওই ব্যক্তি গত ১০ বছরের বেশি সময় ধরে এই সকল জিনিস রেখে আসছেন ভাত, রুটি, মাছ মাংসের পরিবর্তে। দিব্যি ওই ব্যক্তি কাঁচা ঘাস, পাতা, কাঠ করমর করে খেয়ে ফেলেন। গ্রামের মানুষেরাও তাকে এই ভাবে খাবার খেতে দেখে অভ্যস্ত হয়ে পড়েছেন। তার এখন খিদে পেলেই তিনি এগুলি খেয়ে ফেলেন, ভাত রুটি অথবা অন্য কোন খাবারের কথা তিনি ভাবেনই না।

ছোটবেলা থেকেই দারিদ্রতাকে সঙ্গ করে তিনি মানুষ হয়েছেন। ঘাস পাতা খাওয়া তার অভ্যাস ছিল ছোটবেলা থেকেই। এর পাশাপাশি কাঠ খাওয়ার অভ্যাস ছিল। দারিদ্রতার সঙ্গে মানুষ হতে হতে যখন দুবেলা পেট ভরে খাবার জোগাড় করা কষ্টকর হয়ে পড়তে শুরু করে তখন এই ব্যক্তি ঘাস, পাতা, কাঠ খাওয়া অভ্যাসে পরিণত করেন। এই সকল খাবার খেতে খেতে তার এমন অভ্যাস হয়ে যায় যে এখন আর তার অন্য কোন খাবার খেতে ইচ্ছেও করেনা।

অন্যদিকে ওই ব্যক্তির এই সকল খাবার খাওয়ার প্রসঙ্গে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এর ফলে কোন রোগ হয় নি তো? এর উত্তরে ওই ব্যক্তি অর্থাৎ ভুরা যাদব জানিয়েছেন, এখনো পর্যন্ত এই খাবার খাওয়ার জন্য তার কোনো সমস্যা হয়নি। এমন কি কোন রোগও হয়নি। এসবই তিনি হজম করতে সক্ষম।

ভুরা যাদবের এই সকল খাবার দেখে চিকিৎসকেরা হতবাক। কারণ তারা জানিয়েছেন, মানুষের পেটে এই সকল খাবার হজম হয়না। পাশাপাশি এই সকল খাবারে কোন পুষ্টি নেই। কিন্তু তা সত্ত্বেও কিভাবে ওই ব্যক্তি সবকিছুকে জয় করে নিয়েছেন তা নিয়েই অবাক হচ্ছেন তারা।

আরো পড়ুন