ভ্যালেন্টাইন ডে’তে রেলের উপহার, রামপুরহাট সাহেবগঞ্জ লাইনে চালু হচ্ছে ২টি ট্রেন

ভ্যালেন্টাইন ডে’তে রেলের উপহার, রামপুরহাট সাহেবগঞ্জ লাইনে চালু হচ্ছে ২টি ট্রেন

রায়হান রেজা : দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর সেই সংক্রমণ ঠেকাতে ভারতীয় রেল সিদ্ধান্ত নেয় রেল পরিষেবা বন্ধ করে দেওয়ার। ভারতীয় রেলের এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দেশজুড়ে স্তব্ধ হয়ে যায় ট্রেন চলাচল। পরবর্তীকালে সংক্রমণ কম হওয়ার কারণে ট্রেন পরিষেবা পুনরায় চালু হতে শুরু করে দেশের বিভিন্ন রুটে।

কিন্তু রাজ্য সরকার এবং কেন্দ্রের পুনরায় ট্রেন চালানোর অনুমতি পরেও ট্রেন পরিষেবা থেকে ব্যাহত থাকে বীরভূমের রামপুরহাট থেকে সাহেবগঞ্জ লুপ লাইন। এই রুটে বছরের পর বছর ধরে কোন লোকাল ট্রেন চালানো হয়নি। অবশেষে দীর্ঘ দাবী দাওয়ার পর গত বছর শেষের দিকে একজোড়া লোকাল ট্রেন পায় এই রুট।

তবে এই একজোড়া ট্রেন এই সকল রুটে থাকা এলাকাগুলির বাসিন্দাদের জন্য যথেষ্ট নয়। কারণ মুরারই ব্লকের রাজগ্রাম সহ পার্শ্ববর্তী এলাকায় বাস যোগাযোগ তেমন নেই। এখানকার বাসিন্দারা মূলত ট্রেনের উপরে নির্ভরশীল। এরই পরিপ্রেক্ষিতে স্থানীয় বাসিন্দারা বাড়ানোর দাবি করেন বন্ধ থাকা প্রতিটি ট্রেন পুনরায় চালু করার।

এই সকল দাবি-দাওয়ার পরিপ্রেক্ষিতে ভ্যালেন্টাইন ডে’র দিন এই রুটে পুনরায় চালু হচ্ছে দু’টি লোকাল ট্রেন। স্বাভাবিকভাবেই দুটি ট্রেন পুনরায় চালু করার খবরে এলাকার বাসিন্দাদের মধ্যে বইছে খুশির হাওয়া। তবে তারা আরও দাবি করেছেন, এই রুটে আরও গুরুত্বপূর্ণ একাধিক ট্রেন বন্ধ রয়েছে, যেগুলি সাধারণ মানুষের কথা মাথায় রেখে দ্রুত চালু করতে হবে।

রামপুরহাট থেকে সাহেবগঞ্জ ছাড়াও পূর্ব রেলের তরফ থেকে আগামী কয়েকদিনের মধ্যে যে কয়েকটি ট্রেন পুনরায় চালু করা হচ্ছে সেগুলি হল, ০৫৪০৬ রামপুরহাট সাহেবগঞ্জ, এই ট্রেনটি চালু হচ্ছে ১৪ ফেব্রুয়ারি থেকে। ০৫৪০৭ রামপুরহাট থেকে গয়া, ট্রেনটি চালু হচ্ছে ১৫ ফেব্রুয়ারি থেকে। ০৫৪০৪ গয়া জামালপুর, চালু হচ্ছে ১৬ ফেব্রুয়ারি থেকে। ০৫৪০৮ জামালপুর রামপুরহাট, চালু হচ্ছে ১৭ ফেব্রুয়ারি থেকে। ০৫৪০৫ রামপুরহাট সাহেবগঞ্জ, চালু হচ্ছে ১৮ ফেব্রুয়ারি থেকে।

আরো পড়ুন