মকর সংক্রান্তিতেও শান্তি নেই, বৃষ্টির পূর্বাভাস এই সকল জেলায়

মকর সংক্রান্তিতেও শান্তি নেই, বৃষ্টির পূর্বাভাস এই সকল জেলায়

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমী ঝঞ্ঝার জেরে চলতি সপ্তাহের মঙ্গলবার থেকে রাজ্যজুড়ে শুরু হয়েছে বৃষ্টি। সেই বৃষ্টির হাত থেকে শান্তি নেই মকর সংক্রান্তিতেও। একের পর এক নিম্নচাপের কারণে এবার শীতের সেই ভাবে দেখা মিলতে না মিলতেই শীতের বিদায় আসন্ন।

চলতি বছর জানুয়ারি মাসের গোড়ার দিকে তাপমাত্রার পতন লক্ষ্য করা যায় দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়। বিশেষ করে তাপমাত্রার এই প্রথম নজরে এসেছিল পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। তবে হঠাৎ পশ্চিমী ঝঞ্ঝায় উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হয় এবং তরতরিয়ে বাড়তে শুরু করে তাপমাত্রার পারদ। যেখানে বছরের শুরুতে পশ্চিমাঞ্চলের অধিকাংশ জেলার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ১০ ডিগ্রির নিচে, এখন তা ক্রমেই পৌঁছে গিয়েছে ১৫ ডিগ্রির কাছাকাছি। কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকার পরিস্থিতি বলার নেই।

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে শুক্রবার আবহাওয়ার রিপোর্ট দেওয়া হয়েছে তাতে লক্ষ্য করা যাচ্ছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রী বেশি। অন্যদিকে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪° বেশি।

মকর সংক্রান্তিতেও একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই সকল জেলাগুলির মধ্যে হল বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, কলকাতা, হাওড়া, হুগলি, মেদিনীপুর সহ উত্তরবঙ্গের দার্জিলিঙ, কালিম্পং, আলিপুরদুয়ার। এই সকল জেলায় শুক্রবার ছাড়াও শনিবারও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

এর পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে শুক্রবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় হাওয়ার গতিবেগ ঘণ্টায় প্রায় ১০ কিলোমিটার বা তার বেশি। রবিবার আকাশ পরিষ্কার হলে তাপমাত্রার পারদ কিছুটা হলেও নামবে, তবে শীতের সেই আমেজ আর থাকবে না। এমনকি আগামী সপ্তাহের বুধবার থেকে ফের ঊর্ধ্বমুখী হতে লক্ষ্য করা যাবে তাপমাত্রার পারদ।

আরো পড়ুন