ময়নাগুড়িতে ট্রেন দুর্ঘটনার সম্ভাব্য কারণ জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

ময়নাগুড়িতে ট্রেন দুর্ঘটনার সম্ভাব্য কারণ জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

নিজস্ব প্রতিবেদন : গতকাল অর্থাৎ বৃহস্পতিবার বিকালে ভয়ঙ্কর ট্রেন দুর্ঘটনা ঘটে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের ময়নাগুড়ির দোমহনিতে দুর্ঘটনার কবলে পড়ে ১৫৩৬৬ বিকানের এক্সপ্রেস। এই দুর্ঘটনায় এখনো পর্যন্ত ৯ জন যাত্রীর প্রাণহানি হয়েছে এবং শতাধিক যাত্রী আহত। দুর্ঘটনায় চারটি কামরা ক্ষতিগ্রস্ত হয়। কামরাগুলি একে অপরের উপর চেপে যায়।

দুর্ঘটনার পরেই দুর্ঘটনার কারণ খুঁজতে উচ্চ পর্যায়ের তদন্তের ঘোষণা করে ভারতীয় রেল। এর পাশাপাশি তড়িঘড়ি শুক্রবার সকালে ঘটনাস্থলে এসে পৌঁছান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুর্ঘটনাগ্রস্ত এলাকা দোমহনিতে পৌঁছে খোদ ঘটনাস্থল ঘুরে দেখেন রেলমন্ত্রী। এর পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফের একবার ঘোষণা করেন, কি কারণে দুর্ঘটনা ঘটলো তা খতিয়ে দেখার জন্য তদন্ত শুরু হয়েছে। এর পাশাপাশি তিনি এদিন দুর্ঘটনার সম্ভাব্য কারণও জানান।

রেল মন্ত্রী জানান, “আমি নিজে সমস্ত কিছু খতিয়ে দেখেছি। আচমকা যান্ত্রিক ত্রুটির জন্যই এই দুর্ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে যে ইক্যুইপমেন্টগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলি সংগ্রহ করে ভাল করে খতিয়ে দেখা হবে সেখানেও কোন সমস্যা রয়েছে কি না। সেক্ষেত্রে বেশ কিছু চিহ্নও পাওয়া যেতে পারে। ঘটনার শিকড়ে গিয়ে তদন্ত করা হবে।”

এর পাশাপাশি রেল মন্ত্রী জানান, কোচের জন্য কোন সমস্যা হয়নি। তবে তিনি এটাও জানিয়ে দেন, নতুন অত্যাধুনিক LHB কোচ এখনো পর্যন্ত সব ট্রেনে চালু করা সম্ভব হয়নি। তবে গোটা বিষয়টি তদন্ত করে দেখা হবে। কমিশনার অফ রেলওয়ে সেফটির আধিকারিকরা এসে পৌঁছাবেন এবং তারাই তদন্ত করে দেখবেন।

তবে এই দুর্ঘটনাকে কেন্দ্র করে একাধিক প্রশ্ন উঠছে। সেই সকল প্রশ্নের মধ্যে যেমন রয়েছে ট্রেনের গতিবেগ, তেমনি রয়েছে চালকের অভিজ্ঞতা। এর পাশাপাশি প্রশ্ন উঠছে কেন অত্যাধুনিক কোচ ব্যবহার হয়নি। এছাড়াও উদ্ধারকাজে কেন গ্যাস কাটার ব্যবহার করা হলো, কেন ঘটনাস্থলে আগে এলো না ১৪০ টনের মেগা ক্রেন, এমন নানান প্রশ্ন তাড়া করে বেড়াচ্ছে এই দুর্ঘটনাকে।

আরো পড়ুন