মাঘেও নাছোড় পশ্চিমী ঝঞ্জা, কখন থামবে বৃষ্টি, কি বলছে হাওয়া অফিস

মাঘেও নাছোড় পশ্চিমী ঝঞ্জা, কখন থামবে বৃষ্টি, কি বলছে হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : চলতি বছর শীতের মরসুমে যেভাবে একের পর এক পশ্চিমী ঝঞ্জা আছড়ে পড়েছে তা হয়তো সচরাচর লক্ষ্য করা যায় না। একের পর এক এই পশ্চিমী ঝঞ্ঝার কারণে বারংবার শীত ফিরে এলেও তা দীর্ঘস্থায়ী হয়নি। সপ্তাহ খানেক যেতে না যেতেই উধাও হতে লক্ষ্য করা যাচ্ছে শীত এবং আছড়ে পড়তে লক্ষ্য করা যাচ্ছে বৃষ্টি।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পূবালি হাওয়ার সংঘাতের কারণে মাঘের শেষলগ্নেও শীত-বৃষ্টির খেলা লক্ষ্য করা যাচ্ছে রাজ্য জুড়ে। বৃহস্পতিবার রাজ্যের অধিকাংশ জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি না হলেও আকাশ মেঘে ঢাকা থাকবে বলে জানানো হয়েছে।

হাওয়া অফিসের তরফ থেকে দেওয়া পূর্বাভাস অনুযায়ী বুধবার রাত থেকেই দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলা বীরভূম, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ সহ বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি ধরনের বৃষ্টি শুরু হয়েছে। সেই বৃষ্টির পরিস্থিতি বৃহস্পতিবার বজায় রয়েছে। শীতকালে বারংবার এই বৃষ্টি থেকে রক্ষা পাওয়া যাবে তা নিয়েই এখন প্রশ্ন যাচ্ছে সাধারণ মানুষদের মধ্যে।

কারণ বারংবার এই বৃষ্টির কারণে জনজীবন স্বাভাবিক ছন্দ হারানোর পাশাপাশি বিপুল পরিমাণ ক্ষতি হচ্ছে সরষে, আলু সহ বিভিন্ন শীতকালীন ফসলের। এই সকল ফসল ক্ষতি হওয়ার কারণে চাষীদের পরিস্থিতি ভয়ঙ্কর হচ্ছে। পাশাপাশি ফসল ভালো না হওয়ার ফলে জিনিসপত্রের দাম বৃদ্ধির আশঙ্কাও তৈরি হচ্ছে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান সহ দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি লক্ষ্য করা যেতে পারে। বৃষ্টির এই পরিস্থিতি বজায় থাকবে আগামীকাল অর্থাৎ শুক্রবার পর্যন্ত। তবে শুক্রবার বৃষ্টির পরিমাণ কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার সকাল থেকে এই সকল জেলায় কুয়াশা লক্ষ্য করা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হতে পারে।

অন্যদিকে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় মেঘলা আকাশ লক্ষ্য করা যাবে। শুক্রবার কলকাতা সহ বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি নজরে আসবে। শুক্রবার আকাশ মেঘলা থাকার পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে। রবিবার থেকে আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুন