মাধ্যমিকের অ্যাডমিট কার্ড দেওয়ার দিনক্ষণ ঘোষণা করল পর্ষদ

মাধ্যমিকের অ্যাডমিট কার্ড দেওয়ার দিনক্ষণ ঘোষণা করল পর্ষদ

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে দু’বছরের কাছাকাছি সময় স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর এখন ধীরে ধীরে সব স্বাভাবিক হচ্ছে। সম্প্রতি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান স্বাভাবিক ছন্দ চলতে শুরু করেছে। অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খুলে যাওয়ার পাশাপাশি আগামী মাসেই রয়েছে মাধ্যমিক পরীক্ষা।

গত বছর করোনার বাড়বাড়ন্তের কারণে মাধ্যমিক পরীক্ষা বাতিল করতে বাধ্য হয় শিক্ষা সংসদ। তবে এই বছর মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে তা এক প্রকার আগে থেকেই স্থির করে নিয়েছে পর্ষদ। এমনকি এই মাধ্যমিক পরীক্ষা নেওয়া নিয়ে একাধিক পরিকল্পনা গ্রহণ করেছে তারা। অন্যদিকে সম্প্রতি করোনার দাপট এবং সংক্রমণ কম থাকার কারণে মাধ্যমিক পরীক্ষা নিয়ে এই বছর কোন ব্যাঘাত ঘটবে না বলেই মনে করা হচ্ছে।

আগামী মার্চ মাসের ৭ তারিখ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। প্রথম দিন রয়েছে বাংলা। ৮ মার্চ রয়েছে ইংরেজি। ৯ মার্চ ভূগোল। ১২ মার্চ জীবনবিজ্ঞান। ১৪ মার্চ অঙ্ক। ১৫ মার্চ ভৌতবিজ্ঞান। ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়। অন্যদিকে এই মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পরেই ২ এপ্রিল থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক।

মাধ্যমিক পরীক্ষায় যেহেতু আর হাতে গোনা কয়েকটা দিন সেই কারণে ইতিমধ্যেই পর্ষদের তরফ থেকে ঘোষণা করে জানিয়ে দেওয়া হল কবে থেকে অ্যাডমিট কার্ড দেওয়া অর্থাৎ বিতরণ করা শুরু হবে। পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড বিলি করা হবে।

অ্যাডমিট কার্ডের ক্ষেত্রে যদি কোথাও কোন ভুল থাকে তাহলে তা সংশোধন করার জন্য ৪ মার্চের মধ্যে আবেদন করতে হবে পরীক্ষার্থীদের। আবেদন অনুযায়ী পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ডের ভুল সংশোধন করে দেবে মধ্যশিক্ষা পর্ষদ।

আরো পড়ুন