মাধ্যমিকের প্রশ্নপত্র যেন ফাঁস না হয়, এই বিশেষ ব্যবস্থা সরকারের

মাধ্যমিকের প্রশ্নপত্র যেন ফাঁস না হয়, এই বিশেষ ব্যবস্থা সরকারের

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে গত বছর মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তবে এই বছর সংক্রমণ কম থাকায় অফলাইনে হবে মাধ্যমিক পরীক্ষা। এক বছর পর মাধ্যমিক পরীক্ষা হওয়ার পরিপ্রেক্ষিতে বর্তমান পরিস্থিতির দিকে তাকিয়ে সমস্ত রকম ব্যবস্থা গ্রহণ করছে রাজ্য সরকার।

অন্যদিকে মাধ্যমিক পরীক্ষা হোক অথবা উচ্চ মাধ্যমিক পরীক্ষা, সবথেকে বড় সমস্যা হল প্রশ্নপত্র ফাঁস হওয়া। এই বছর যাতে প্রশ্নপত্র ফাঁস না হয় তার জন্য বিশেষভাবে নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করেছে রাজ্য শিক্ষা দপ্তর। অন্যদিকে আগামী সোমবার মাধ্যমিক পরীক্ষার পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই পরীক্ষার্থীদের হাতে অ্যাডমিট কার্ড দেওয়া হয়ে গিয়েছে।

প্রশ্নপত্র ফাঁস হওয়ার ক্ষেত্রে শেষ মাধ্যমিক পরীক্ষায় লক্ষ্য করা গিয়েছিল পরীক্ষা শুরু হওয়ার মিনিট কয়েকের মধ্যেই সেই প্রশ্নপত্র ঘুরে বেরিয়েছে সোশ্যাল মিডিয়ায়। মূলত সোশ্যাল মিডিয়ার বাড়বাড়ন্তের বাজারে হোয়াটসঅ্যাপ সহ অন্যান্য মাধ্যমে সহজেই এই প্রশ্নপত্র ফাঁস হতে লক্ষ্য করা গিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে কড়া পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার।

প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এবার ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হবে বলে জানা যাচ্ছে। পাশাপাশি প্রশ্নপত্র যাতে ফাঁস না হয় তার জন্য তৈরি করা হয়েছে গোয়েন্দা দল। ইতিমধ্যেই নিরাপত্তা নিয়ে পুলিশ কর্তাদের সঙ্গে বৈঠক সেরে ফেলেছে নবান্ন। হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ফাঁস হওয়া নিয়ে প্রথমদিকে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যদিও এর কারণে অন্যান্যদের অসুবিধার কথা মাথায় রেখে তা বাতিল করা হয়।

নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও অন্যান্য সহযোগিতার জন্য মাধ্যমিক পরীক্ষা নিয়ে ইতিমধ্যে নবান্নে একটি কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। এই কন্ট্রোল রুমে পরীক্ষা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে ০৩৩২৩২১৩৮২৭ নম্বরে ডায়াল করে তা জানানো যাবে। চলতি বছর করোনা সংক্রমণের কারণে পরীক্ষার্থীরা নিজের নিজের স্কুলে বসেই মাধ্যমিক পরীক্ষা দেবে।

আরো পড়ুন