মাধ্যমিক চলাকালীন এই ৭ জেলায় ব্যাহত হবে ইন্টারনেট পরিষেবা

মাধ্যমিক চলাকালীন এই ৭ জেলায় ব্যাহত হবে ইন্টারনেট পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : রাত পোহালেই মাধ্যমিক পরীক্ষা। গতবছর করোনাকালে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের কারণে হয়নি মাধ্যমিক পরীক্ষা। এক বছর পর এই মাধ্যমিক পরীক্ষা হওয়ার কারণে সব মহলের মধ্যেই আলাদা উৎসাহ-উদ্দীপনা। এর পাশাপাশি পর্ষদও সতর্ক প্রশ্নপত্র ফাঁস নিয়ে।

বিগত বেশ কয়েকটি মাধ্যমিক পরীক্ষায় লক্ষ্য করা গিয়েছে পরীক্ষা শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সোশ্যাল মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে প্রশ্নপত্র। এবার সেই প্রশ্নপত্র ফাঁস রুখে দেওয়ার জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ করে রাখার সিদ্ধান্ত নিল রাজ্য শিক্ষা দপ্তর। সোমবার থেকে পরীক্ষা চলাকালীন রাজ্যের একাধিক জেলায় এই ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। শিক্ষা দপ্তরের এক আধিকারিকের কথা অনুযায়ী, দুপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকতে পারে।

আগামীকাল অর্থাৎ সোমবার বেলা ১১ টা ৪৫ মিনিট থেকে দুপুর তিনটে পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। এই সময় স্পর্শকাতর বেশকিছু জেলার বিভিন্ন অংশে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জেলা ভিত্তিক বিভিন্ন ব্লকে এই ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে বলে জানা যাচ্ছে। ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার জন্য পরীক্ষা কেন্দ্রগুলির আশেপাশে জ্যামার বসানো হবে।

যে সকল জেলার পরীক্ষা কেন্দ্রগুলির আশেপাশে এমন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই সকল জেলাগুলি হল মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম ও দার্জিলিং। এছাড়াও প্রশ্নপত্র যাতে ফাঁস না হয় তার জন্য আরও একাধিক নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্ষদের তরফ থেকে।

এই সকল সিদ্ধান্তের মধ্যে রয়েছে, পরীক্ষা শুরু হওয়ার পর ১ ঘন্টা ১৫ মিনিট পরীক্ষার্থীরা পরীক্ষা হলের বাইরে যেতে পারবে না। আগে যেখানে ৪৫ মিনিট পরীক্ষা হলের বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা ছিল। আগের নিয়মের তুলনায় এবার এই নিয়মের ক্ষেত্রে সময় বাড়ানো হয়েছে আধঘন্টা।

আরো পড়ুন