মাধ্যমিক পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা, সিদ্ধান্ত ঝুলে রইলো রাজ্য সরকারের উপর

মাধ্যমিক পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা, সিদ্ধান্ত ঝুলে রইলো রাজ্য সরকারের উপর

নিজস্ব প্রতিবেদন : ভয়ঙ্করভাবে রাজ্যে থাবা বসিয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতে নির্ধারিত সময়ে মাধ্যমিক পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব। যে কারণে আসন্ন মাধ্যমিক পরীক্ষা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। তবে পরীক্ষা বাতিল হবে নাকি অন্য কোন সূচি নির্ধারণ করে পরীক্ষা নেওয়া হবে সেই সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে পরীক্ষার সিদ্ধান্ত নির্ভর করবে রাজ্যের উপর।

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় মঙ্গলবার জানিয়েছেন, আপাতত যেভাবে রাজ্যে করোনা সংক্রমণ চলছে তাতে নির্ধারিত সূচি অনুযায়ী মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয়। আর এই পরিস্থিতিতে আদৌ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে নাকি সিবিএসই এবং আইসিএসই-র দশম শ্রেণীর মত পরীক্ষা বাতিল বাতিল করা হবে তা সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

এমনিতেই চলতি বছর করোনা সংক্রমণ এবং রাজ্যে বিধানসভা ভোটের কারণে অনেকটা পিছিয়ে গেছে মাধ্যমিক পরীক্ষা। যেখানে অন্যান্য বছর ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক পরীক্ষার ফলাফল বের হয়ে থাকে সেই জায়গায় এই বছর মাধ্যমিক পরীক্ষার সূচি নির্ধারণ করা হয়েছিল জুন মাসের ১ তারিখ থেকে। আর সেই নির্ধারিত সূচি অনুযায়ী পরীক্ষা শুরু হতে হাতে মাত্র ২০টা দিন। এমত অবস্থায় প্রতিনিয়ত উৎকণ্ঠা বাড়ছে মাধ্যমিক পরীক্ষার্থী থেকে তাদের অভিভাবকদের। আর এই উৎকণ্ঠার মধ্যে আপাতত পর্ষদের এই ঘোষণায় কিছুটা হলেও স্বস্তি ফিরেছে।

[aaroporuntag]
অন্যদিকে সদ্য রাজ্যের শিক্ষা মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন ব্রাত্য বসু। কিন্তু বর্তমানে তিনি নিজেই করোনা আক্রান্ত হয়ে বাড়িতে আইসোলেশনে রয়েছেন। তবে তিনি গতকালই জানিয়েছিলেন মাধ্যমিক পরীক্ষা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে আলোচনা করে খুব দ্রুত সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হবে। এমত অবস্থায় রাজ্যের লক্ষ লক্ষ পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকরা রাজ্য সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে রইলো।

আরো পড়ুন